আজ থেকে শুরু হলো অনুসন্ধানী সাংবাদিকদের কনফারেন্স

Chattala24
  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    16
    Shares

অনুসন্ধানী রিপোর্টার ও সম্পাদকদের নিয়ে শুরু হয়েছে আইআরই ( Investigative Reporters and Editors) কনফারেন্স। করোনা মহামারির কারণে এবার ভার্চুয়াল মাধ্যম ব্যবহার করে আইআরই তাদের ইতিহাসের বৃহত্তম সাংবাদিক সমাবেশটি করছে। আমেরিকা ও আমেরিকার বাইরের বিভিন্ন দেশ থেকে ফেলোশিপ প্রাপ্ত এবং আমন্ত্রিত অনুসন্ধানী সাংবাদিকগণ এই কনফারেন্সে যোগদান করছেন।

প্যানেল, কথোপকথন, নেটওয়ার্কিং, আইআরই পুরস্কার উদযাপন এবং আরও অনেক কিছুসহ ২০০টিরও বেশি সেশনে অ্যাক্সেসের সুযোগ রয়েছে এই কনফারেন্সে। অংশগ্রহণকারীরা এক বছরের জন্য সেশন রেকর্ডিং এবং উপকরণগুলিতে অ্যাক্সেসও পাবেন। ভার্চুয়াল সম্মেলনে ২০২০ সালের মূল বক্তব্য উপস্থাপন করবেন স্বনামধন্য সাংবাদিক “রোনান ফারো”। তার বহুল জনপ্রিয় “Catch and Kill: Lies, Spies and a Conspiracy to Protect Predators.” বইটিতে হলিউডের শক্তিশালী নির্মাতা হার্ভে ওয়েইনস্টেইনের দ্বারা ধর্ষণ, যৌন নিপীড়ন ও মহিলাদের উপর নির্যাতনের অভিযোগ এবং নিউজ মিডিয়াসহ শক্তিশালী প্রতিষ্ঠানের দ্বারা ভয় দেখানো এবং কভার আপ করার অভিযোগ অনুসন্ধানের জন্য তার প্রচেষ্টা তদন্তের বিবরণ দেওয়া হয়েছে।

এবার বাংলাদেশ থেকে ফেলোশিপ পেয়ে এই কনফারেন্সে যোগদান করছেন যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার ইব্রাহিম খলিলুল্লাহ। একইসাথে এই প্রতিষ্ঠান থেকে একবছরের জন্য তাকে মেম্বারশিপ অ্যাওয়ার্ডও দেওয়া হয়েছে। আইআরই অনুসন্ধানী রিপোর্টিংয়ের মান উন্নত করার জন্য নিবেদিত আমেরিকার ইউনিভার্সিটি অব মিসৌরির সহযোগী একটি অলাভজনক সংস্থা। ১৯৭৫ সালে একটি ফোরাম তৈরি করার জন্য গঠিত হয়েছিল। যাতে বিশ্বজুড়ে সাংবাদিকরা গল্পের ধারণা, নিউজগার্ডিং কৌশল এবং সংবাদ উৎসগুলি ভাগ করে একে অপরকে সহায়তা করতে পারে।

আইআরই সদস্যরা এর রিসোর্স সেন্টারের মাধ্যমে হাজার হাজার রিপোর্টিং টিপশিট এবং অন্যান্য উপকরণগুলিতে অ্যাক্সেস সরবরাহ করে এবং সারা দেশে সম্মেলন এবং বিশেষ প্রশিক্ষণের হোস্ট করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *