আজ হিলি স্থলবন্দর দিয়ে আসতে পারে দুইশ’ টন পেঁয়াজ : তবে ধারাবাহিক সরবরাহ অনিশ্চিত

Chattala24
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

ন্যাশনাল ডেস্ক : অবশেষে ভারতীয় পেঁয়াজ নিয়ে কিছুটা আশার আলো দেখছেন বাংলাদেশ-ভারত উভয় দেশের ব্যবসায়ীরা৷ সব কিছু ঠিক থাকলে আজই (বুধবার, ১৬ সেপ্টেম্বর) দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আগের টেন্ডার করা পেঁয়াজগুলোর বাংলাদেশে রফতানির অনুমতি দেওয়া হতে পারে। ফলে আজ (বুধবার) বাংলাদেশে সেসব পেঁয়াজ ঢুকতে পারে বলে ভারতীয় রফতানিকারকরা বাংলাদেশি আমদানিকারকদের জানিয়েছেন।

গতকাল (১৫ সেপ্টেম্বর) ভারতের হিলির সিএন্ডএফ এজেন্ট সূত্র জানিয়েছে, ‘ভারতীয় উপর মহল থেকে বাংলাদেশে পূর্বে এলসি করা রপ্তানির জন্য প্রস্তুত পাইপ লাইনে থাকা পেঁয়াজ গুলো রফতানির অনুমতি দিতে পারে মর্মে আভাস পাওয়া যাচ্ছে। যদিও এখন পর্যন্ত কাস্টমসের ও সরকারি কোনও নির্দেশনা তারা পাননি। তবে অনুমতি হতে পারে এমনই সবুজ সংকেল মিলবে বলেই আশা। তবে না পাওয়া পর্যন্ত বলা যাচ্ছে না কি হতে পারে। কারণ, এর গতবছর যখন বন্ধ করে দিলো, তখনও অনুমতি দেবে মর্মে খবর মিললেও সর্বশেষ কোনও অনুমতি মেলেনি।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন গণমাধ্যমকে জানিয়েছেন, মঙ্গলবার রাতে ভারতীয় রফতানিকারকরা জানিয়েছেন, বুধবার থেকে আগের টেন্ডারকৃত পেঁয়াজ রফতানির অনুমতি দিতে পারে ভারত সরকার। যার ফলে বাংলাদেশে পেঁয়াজ ঢোকার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে গত রবিবার যেসব এলসির বিপরীতে টেন্ডার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে, সেগুলোর পেঁয়াজ রফতানি হতে পারে বলে তারা বাংলাদেশের আমদানি কারকদের মৌখিকভাবে জানিয়েছেন। তবে এ সংক্রান্ত কোনও সরকারি নির্দেশনা এখনও তারা পাননি। তবে শীঘ্রই এই সংক্রান্ত নির্দেশনা আসবে বলেও তারা জানিয়েছেন। একই সঙ্গে সোমবার ও মঙ্গলবার যেসব এলসির বিপরীতে টেন্ডার হয়েছে, তার কোনও সিদ্ধান্ত হয়নি বলে তারা জানিয়েছেন।

একাধিক সূত্রের হিসেব বলছে হিলি স্থলবন্দরের আমদানিকারকদের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়া দুইশ’ টনের মতো পেঁয়াজ আজ দেশে ঢুকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *