আটাত্তরে পা রাখলেন বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন

Chattala24
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন একে একে জীবনের আরও একটি বসন্ত পার করে ফেললেন। জীবন্ত এই কিংবদন্তি রোববার (১১ অক্টোবর) পা দিলেন ৭৮ বছরে।

বয়স যতই হোক মনেপ্রাণে বিগ-বি যেন এখনো তরুণ! তিনি চিরসবুজ অভিনেতা। সবসময় নিজেকে রেখেছেন পরিপাটি। বয়সের ছাপ কোনোভাবেই তাকে ছুঁতে পারেনি। তরুণ বয়সের মতো এখনো দাপিয়ে কাজ করছেন ক্যামেরার সামনে। এখনো প্রাণবন্ত অভিনেতা তিনি।

অমিতাভের এবারের জন্মদিনটা তার এবং পরিবারের জন্য একটু ভিন্ন রকম। কারণ গেল কয়েক মাস আগে স্ত্রী জয়া বচ্চন ছাড়া অমিতাভসহ পরিবারের অন্য সদস্যরা মহামারি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু এখন সবাই সুস্থ, অমিতাভ ফিরেছেন কাজে। তাই বিশেষভাবে প্রার্থনার মধ্য দিয়েই দিনটি উদযাপন করবেন তিনি।

১১ অক্টোবর ১৯৪২ সালে ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে হিন্দু-শিখ পরিবারে অমিতাভ বচ্চনের জন্ম। তার বাবা হিন্দি কাব্যসাহিত্যের এক বিশিষ্ট ব্যক্তি হরিবংশ রাই বচ্চন এবং মা তেজি বচ্চন।

অমিতাভ বচ্চনের অভিষেক ঘটে ১৯৬৯ সালে খাজা আহমেদ আব্বাস পরিচালিত ‘সাত হিন্দুস্তানি’ সিনেমায়। প্রথম সিনেমাতেই তাক লাগিয়ে দেন তিনি। সেরা নবাগত হিসেবে অর্জন করেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এতে সাত জন নায়কের একজন ছিলেন অমিতাভ।

১৯৭১ সালে রাজেশ খান্নার সঙ্গে সহ-অভিনেতা হিসেবে ‘আনন্দ’ সিনেমায় অভিনয় করেন অমিতাভ। এ সিনেমাটির জন্য তিনি ফিল্ম ফেয়ার পুরষ্কার পান। এর এক বছর পর ‘পরওয়ানা’ সিনেমায় প্রথমবার নেতিবাচক চরিত্রে আত্মপ্রকাশ ঘটে তার।

১৯৭৩ সালে পুলিশ চরিত্রে ‘জানজির’ সিনেমায় অভিনয় করেন অমিতাভ। এরপর একই বছর অভিনেত্রী জয়া ভাদুড়ির সঙ্গে ঘর বাঁধেন তিনি। তারা দু’জন জুটি বেঁধে বেশকিছু সিনেমায় অভিনয় করেন। তাদের দুই সন্তান শ্বেতা নন্দা এবং অভিষেক বচ্চন। অভিষেকও পেশায় অভিনেতা এবং তার স্ত্রী অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *