করোনায় মৃত্যু ২৪, শনাক্ত ১১৯৩

Chattala24
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

দেশে গত ২৪ ঘণ্টায় (আজ রোববার সকাল ৮টা পর্যন্ত) করোনাভাইরাসে সংক্রমিত আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ৫ হাজার ৫২৪ জনের মৃত্যু হলো করোনায়। ২৪ ঘণ্টায় দেশে ১ হাজার ১৯৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। আগের দিনের তুলনায় আজ শনাক্ত ও মৃত্যু—দুইই কমেছে। বেড়েছে সুস্থতার হার। যদিও আগের দিনের তুলনায় কমেছে নমুনা পরীক্ষা।

দেশে করোনায় সংক্রমিত মানুষের মোট সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৭৮ হাজার ২৬৬ জনে।  নতুন করে সুস্থ হয়েছেন ১ হাজার ৪৯৫ জন। মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৯২ হাজার ৮৬০ জন।

দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে আজ স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। আজ মোট নয় হাজার ৪৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়।
গত ২৪ ঘণ্টায় নমুনা বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ৬০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ২৪ জন মারা গেছেন এর মধ্যে ১৯ জন পুরুষ, বাকিরা নারী। এর মধ্যে ২৩ জনেরই মৃত্যু হয়েছে হাসপাতালে।

দেশে গতকাল শনিবার সংক্রমিত আরও ২৩ জনের মৃত্যু হয়। শনাক্ত হয় এক হাজার ২০৩ জন নতুন রোগী।

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার।

শুরুর দিকে দেশে সংক্রমণ হয়েছে ধীর গতিতে। মে মাসের মাঝামাঝি সংক্রমণ দ্রুত ছড়াতে শুরু করে। আর জুনে সংক্রমণ পরিস্থিতি তীব্র আকার ধারণ করে। মাস দু-এক ধরে দৈনিক নতুন রোগীর সংখ্যা কমেছে। এ সময়ে করোনা পরীক্ষাও আগের চেয়ে কম হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, টিকা না আসা পর্যন্ত নতুন এই ভাইরাস প্রতিরোধের অন্যতম উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। স্বাস্থ্যবিধির মধ্যে আছে বাইরে বের হলে মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান পানি দিয়ে হাত ধোয়া বা স্যানিটাইজার ব্যবহার করা, সামাজিক দূরত্ব মেনে চলা এবং লোকসমাগম এড়িয়ে চলা। এই সব কটি একসঙ্গে মেনে চলতে হবে। স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে শিথিলতা বাড়লে সংক্রমণ আবার যেকোনো সময় বেড়ে যাওয়ার আশঙ্কা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *