ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করলেন চসিক প্রশাসক সুজন

Chattala24
  • 80
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    80
    Shares

নগরীর কোতোয়ালি থানাধিন মেমন হাসপাতাল ইউনিট ২ চসিক স্বাস্থ্য বিভাগের প্রধান কার্যালয়ে আগত শিশুকে ক্যাপসুল খাইয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেছেন প্রশাসক খোরশেদ আলম সুজন।
আজ রোববার (৪ অক্টোবর) সকাল সাড়ে ১০ টার সময় তিনি এই কার্যক্রমের উদ্বোধন করেন।
এ সময় সুজন বলেন, ভিটামিনের অভাবে রাতকানা রোগ, শিশুদের পুষ্টিহীনতা দেখা দেয়। ভিটামিনের অভাবে কোন শিশু যাতে দৃষ্টি না হারায়, একটি শিশু যাতে পুষ্টি হীনতায় না ভোগে সে লক্ষ্যে সরকার দেশব্যাপী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনা করছে।
প্রশাসক বলেন-প্রতিবছর জুন মাসে অনুষ্ঠিতব্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে আজ। করোনাভাইরাসের কারণে এ বছর বিলম্বিত হয়েছে এ ক্যাম্পেইন। এবার দুই সপ্তাহ ক্যাম্পেইন চলবে জেলা ও উপজেলাগুলোতে। দু’সপ্তাহের কার্যক্রম শেষে অতিরিক্ত চারদিন দেশের দুর্গম অঞ্চলে এ ক্যাম্পেইন চালানো হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন প্রধান নিবার্হী কর্মকর্তা মোজাম্মেল হক, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী। আরও উপস্থিত ছিলেন ডা. মো. নাছিম ভূঁইয়া, ডা. সুমন তালুকদার প্রমুুখ।
জানা যায়-চট্টগ্রামের ১৩ লাখ ২০ হাজার ৭৮৫ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ক্যাম্পেইন চলবে নগরের ৪১টি ওয়ার্ডের মোট ১ হাজার ৩০৮টি স্থায়ী ও অস্থায়ী ভ্রাম্যমাণ কেন্দ্রে। ক্যাম্পেইন শেষ হবে ১৭ অক্টোবর।
ক্যাম্পেইনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় নগরের ৬ থেকে ১১ মাস বয়সী ৮১ হাজার ৫শ শিশুকে একটি নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৫২ হাজার শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। নগরীর ৪১টি ওয়ার্ডে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মোট ১ হাজার ২৮৮টি স্থায়ী ও ২০টি অস্থায়ী ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যামে এ ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *