দোকানপাট-শপিংমল খুলছে স্বাস্থ্যবিধি মেনে

  |  রবিবার, এপ্রিল ২৫, ২০২১ |  ১০:৪৯ পূর্বাহ্ণ

করোনা ভাইরাস সংক্রমণের মধ্যে ব্যাপক সংখ্যক মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে রোববার (২৫ এপ্রিল) থেকে দােকানপাট-শপিংমলগুলো সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খােলা রাখার অনুমতি দিয়েছে সরকার।

প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও শপিংমল খুলতে প্রস্তুতি সেরেছেন মালিক-শ্রমিকরা।

শপিংমলের সামনে জীবাণুনাশক টানেল, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে।

গত শুক্রবার (২২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন অধিশাখা থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

‘যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে দোকানপাট ও শপিংমল খোলা সংক্রান্ত’ নির্দেশনায় বলা হয়, করোনা ভাইরাসজনিত রােগের বিস্তার রোধকল্পে শর্তসাপেক্ষে সার্বিক কার্যাবলি/চলাচলে নিষেধাজ্ঞা আরােপের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনার অনুবৃত্তিক্রমে ব্যাপক সংখ্যক মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে নির্দেশনা জারি করা হলো।

এতে আরও বলা হয়, ২৫ এপ্রিল থেকে দােকানপাট শপিংমলগুলো সকাল ১০টা হতে বিকেল ৫টা পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে খােলা রাখা যাবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে সংশ্লিষ্ট বাজার ব্যবস্থাপনা কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সব সিনিয়র সচিব/সচিবকে নির্দেশনা দিয়েছে সরকার।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১৪ এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ শুরু হলে অফিস-আদালত, গণপরিবহন এবং দোকানপাট ও শপিংমল মল বন্ধ করে দেওয়া হয়।

এর আগে গত ১৮ এপ্রিল রাজধানীর নিউমার্কেট ব্যবসায়ী সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ দোকান মালিক সমিতি গত ২২ এপ্রিল থেকে দোকান ও শপিংমল খুলে দেওয়ার দাবি জানায়।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এর আগে গত ৫ থেকে ১৩ এপ্রিল লকডাউন শুরু হলেও পরে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে দোকানপাট খুলে দেওয়া হয়েছিল।