ঢাকা থেকে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত সৌদি এয়ারলাইন্সের ৬টি বিশেষ ফ্লাইট

  |  বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৪, ২০২০ |  ৬:৪৬ অপরাহ্ণ

করোন কালে আটকে পড়া প্রবাসী বাংলাদেশীদের উপসাগরীয় দেশগুলোতে ফিরিয়ে নিতে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে ঢাকা থেকে ছয়টি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে।

                   এছাড়াও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর কাছ থেকে আগামী ১ অক্টোবর থেকে আরও বেশি নিয়মিত ফ্লাইটের অনুমতিও চেয়েছে।

সৌদি এয়ারলাইন্সের এক শীর্ষ কর্মকর্তা টেলিফোনে জানান, বেশি সংখ্যক বাংলাদেশি প্রবাসীদের সৌদি আরবে তাদের কর্মস্থলে পৌঁছে দিতে আগামী ছয় দিন (৩০ সেপ্টেম্বর পর্যন্ত) ঢাকা থেকে আমরা ছয়টি ফ্লাইট পরিচালনা করব।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ‘এ ছয়টি বিশেষ ফ্লাইট ছাড়াও এয়ারলাইনস তাদের সাপ্তাহিক দুটি নিয়মিত ফ্লাইট ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চালিয়ে যাবে।’

১ অক্টোবর থেকে সৌদি এয়ারলাইন্স ঢাকা থেকে কয়টি ফ্লাইট পরিচালনা করবে জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, বেবিচক থেকে অনুমতি পাওয়ার পর এ বিষয়ে তারা গণমাধ্যমকে জানাতে পারবেন।

বেবিচক চেয়ারপার্সন এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, সৌদি এয়ারলাইনসের যে কয়টা ফ্লাইট পরিচালনার প্রয়োজন, তার অনুমতি দেওয়া হবে।

এদিকে, আটকে থাকা প্রবাসীদের অনেকেই আজ সৌদি আরব ফিরে যাওয়ার জন্য টিকিট সংগ্রহ করতে ভোর থেকেই রাজধানীর সোনারগাঁও হোটেলে সৌদি এয়ারলাইন্সের টিকিট কাউন্টারের সামনে জড়ো হয়েছিলেন।

সেখানে এক পুলিশ কর্মকর্তা তাদের জানিয়েছেন, ক্রমিক নম্বর ১ থেকে ৫০০ পর্যন্ত টোকেনধারীদের আজ টিকিট দেওয়া হবে। ৫০১ থেকে ৮৫০ পর্যন্তদের শুক্রবার টিকিট দেওয়া হবে।৮৫১ থেকে ১২০০ নম্বর ক্রমিকের শনিবার  এবং সিরিয়াল নম্বর ১২০১ থেকে ১৫০০ টোকেনধারীরা রবিবার টিকিট পাবেন।

আর, যারা এখনও টোকেন নম্বর সংগ্রহ করেননি, তাদের ২৯ সেপ্টেম্বর যেতে বলা হয়েছে।

গতকাল বুধবার সরকারের পক্ষ থেকে জানানো হয়, মহামারির সময় ছুটিতে দেশে এসে যারা আটকা পড়েছেন বাংলাদেশের অনুরোধে সেইসব প্রবাসী বাংলাদেশিদের আকামা ও ভিসার মেয়াদ আরও ২৪ দিন বাড়াতে রাজি হয়েছে সৌদি আরব।

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, প্রবাসীরা রোববার থেকে বাংলাদেশের সৌদি দূতাবাসে তাদের মেয়াদোত্তীর্ণ ভিসা নবায়ন করতে পারবেন এবং তাদের কাজের অনুমোদন (আকামা) ১৭ অক্টোবর পর্যন্ত বৈধ থাকবে।

প্রয়োজনে পারমিটের মেয়াদ আরও বাড়ানো যেতে পারে বলেও তিনি জানান।

এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরব বাংলাদেশ বিমান অবতরণের অনুমতি দিয়েছে। যা প্রবাসী বাংলাদেশিদের সেখানে ফিরতে সাহায্য করবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এক ফেসবুক পোস্টে জানিয়েছেন সৌদি সরকার জেদ্দা ও রিয়াদে বাংলাদেশ বিমানকে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনা করার অনুমতি দিয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, আগামী ১ অক্টোবর থেকে সৌদি আরবে নিয়মিত ফ্লাইট পরিচালনা করবে তারা।