যশোরে দুই জনের শরীরে করোনার ভারতীয় ধরন

  |  শনিবার, মে ৮, ২০২১ |  ৫:৩৬ অপরাহ্ণ

দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে আট জনের নমুনা পরীক্ষা করে দুই জনের শরীরে করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়।

এছাড়াও চার জনের শরীরে ভারতীয় ধরনের খুব কাছাকাছি ধরন শনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতান।

শনিবার (৮ মে) দুপুরে ব্রিফিংয়ে ডা. নাসিমা সুলতানা জানান, যশোরে ভারতফেরত দুই বাংলাদেশির শরীরে করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে নমুনা সিকুয়েন্সিং করে এ তথ্য জানা যায়।

তিনি বলেন, যবিপ্রবি উপাচার্যের সঙ্গে কথা হয়েছে। তিনি বলেছেন, ভারতফেরত করোনা রোগীর নমুনায় ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হয়েছে। ল্যাবে কিছু সিকোয়েন্স করে এটি নিশ্চিত হওয়া গেছে। এখন পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স করার প্রক্রিয়া চলছে।

নাসিমা সুলতানা আরও বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে আট জনের নমুনা পরীক্ষা করে চার জনের মধ্যে ভারতীয় ভ্যারিয়েন্টের খুব কাছাকাছি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে এবং দুই জনের মধ্যে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। তবে এটি ডাবল মিউটেশন নয়।

এর আগে আইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এএসএম আলমগীর জানান, রাজধানীর এভারকেয়ার হাসপাতালের একটি নমুনা পরীক্ষায় করোনার ভারতীয় শনাক্ত হয়েছে, যা জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাতে (জিএসআইডি) প্রকাশিত হয়েছে।