ঈদ উপলক্ষে যুদ্ধবিরতির ঘোষণা দিল তালেবান

  |  সোমবার, মে ১০, ২০২১ |  ৫:৩২ অপরাহ্ণ

ঈদুল ফিতর উপলক্ষে আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠী তালেবানরা তিন দিনের যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে। আজ সোমবার (১০ মে) এক টুইট বার্তায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন তালেবান মুখপাত্র মোহাম্মাদ নাঈম। পুরো আফগানিস্তানজুড়ে এ যুদ্ধবিরতি চলবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদ দেখার ওপর নির্ভর করে চলতি সপ্তাহের বুধবার অথবা বৃহস্পতিবার মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সেই উপলক্ষে তিন দিনের যুদ্ধবিরতির সিদ্ধান্ত নিয়েছে তালেবান। যাতে করে দেশটির মানুষরা শান্তিপূর্ণ ঈদ উৎসব পালন করতে পারে।

টুইটারে মোহাম্মাদ নাঈম বলেন, ঈদুল ফিতরে মুজাহিদিনরা আমাদের দেশবাসীকে আবারও একটি শান্তিপূর্ণ ও সুরক্ষিত পরিবেশের ব্যবস্থা করে দিচ্ছে। যেন তারা এই আনন্দময় অনুষ্ঠানটি উদযাপন করতে পারে। এ কারণে সকল আক্রমণাত্মক অভিযান বন্ধ করার নির্দেশ দেওয়া হলো।

এদিকে, গত শনিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের স্কুলে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ জন। এ ছাড়া গুরুতর আহত হয়েছে ১৬৫ জন। যাদের মধ্যে অধিকাংশই স্কুল শিক্ষার্থী। হতাহতের বেশিরভাগ স্থানীয় সৈয়দ উল শুহাদা স্কুলের শিক্ষার্থী।

সূত্র: রয়টার্স।