কক্সবাজারে যোগ দিচ্ছেন ১ হাজার ৩৪০ পুলিশ সদস্য

  |  শুক্রবার, সেপ্টেম্বর ২৫, ২০২০ |  ৩:৩১ অপরাহ্ণ

কক্সবাজার জেলা পুলিশকে পুরোপুরি ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন পুলিশ সদর দপ্তর। এর ধারাবাহিকতায় আজ শুক্রবার পুলিশ পরিদর্শক ও কনস্টেবল পদ মর্যাদার ১৩৪০ জন পুলিশ সদস্য কক্সবাজার জেলা পুলিশে যোগ দেবেন।

                                    চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক মোঃ আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘১৫টি গাড়িতে তাদের রেঞ্জ অফিস থেকে কক্সবাজারে পাঠানো হয়েছে। তারা সবাই ফ্রেশার।’

                         গত এক সপ্তাহে তিন দফায় পুলিশ সুপার থেকে শুরু করে পরিদর্শক পদমর্যাদার মোট ৪২ জন প্রথম শ্রেণির কর্মকর্তাকে বদলি করা হয়। এবার আট জন ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) মোট ৩৭ জন পরিদর্শককে কক্সবাজার জেলা পুলিশে পদায়ন করা হয়েছে।

                                     পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রশাসন) মো. মাঈনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে বুধবারে আট জন পরিদর্শককে জেলার আটটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে পদায়ন করা হয়। তারা হলেন— শেখ মুনির উল গিয়াস, মো. হাফিজুর রহমান, আহম্মেদ সনজুর মোরশেদ, মোহাম্মদ আবদুল হাই, শাকের মুহামমদ জোবায়ের, কে এম আজমিরুজ্জামান, মোহাম্মদ সাইফুর রহমান মজুমদার ও মোহাম্মদ জালাল উদ্দীন। একই আদেশে ২৯ জন পরিদর্শককে কক্সবাজার জেলায় পদায়ন করা হয়।

চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক তাদের কর্মস্থল নির্ধারণ করবেন বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এ পর্যন্ত তিন দফায় একজন পুলিশ সুপার, তিন জন অতিরিক্ত পুলিশ সুপার, একজন জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার, তিন জন সহকারী পুলিশ সুপার ও ৩৪ জন পুলিশ পরিদর্শকে বদলি করা হয়েছে। কর্মকর্তা থেকে  কনস্টেবল একযোগে ১৩৪৭ জনকে বদলি করা হয়েছে।

                                গত ৩১ জুলাই রাত সাড়ে ৯টায় কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া শামলাপুর তল্লাশি চৌকিতে পুলিশ পরিদর্শক লিয়াকত আলীর গুলিতে নিহত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। ওই ঘটনা তদন্তে যুগ্ম সচিব ও চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানের নেতৃত্বে চার সদস্যের একটি কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

                          সূত্র জানায়, গত ৭ই সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের দেওয়া কমিটির প্রতিবেদনে কক্সবাজার জেলা পুলিশকে নতুনভাবে ঢেলে সাজানোর সুপারিশ করা হয়।