পণ্যভর্তি কন্টেইনারে আগুন, দুর্ঘটনা থেকে রক্ষা পেল চট্টগ্রাম বন্দর

  |  শনিবার, মে ২২, ২০২১ |  ৫:১৩ অপরাহ্ণ

চট্টগ্রাম বন্দরের ৮ নম্বর জেআর ইয়ার্ডে রাসায়নিক পণ্যভর্তি (ডেঞ্জারাস কার্গো) একটি কনটেইনারে আগুন লেগেছে। তবে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই আগুন নিভাতে সক্ষম হওয়ায় রক্ষা পেল বন্দর। আজ শনিবার সকাল সাড়ে ৮টায় এঘটনা ঘটে।

ঠিক কী কারণে আগুন লেগেছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে রাসায়নিক পণ্যভর্তি ওই কনটেইনার প্রচণ্ড তাপের কারণে বিস্ফোরিত হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে। কারণ নির্ণয়ে কাজ করছে ফায়ার সার্ভিস ও বন্দর কর্তৃপক্ষ।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দরের পরিবহন বিভাগের এক কর্মকর্তা বলছেন, সঠিক সময়ে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণ করতে না পারলে বড় দুর্ঘটনা ঘটতে পারত। অনেকদিন ধরেই আমরা ডেঞ্জারাস কার্গো পণ্যভর্তি কনটেইনার বন্দর থেকে দ্রুত সরিয়ে নেওয়ার তাগাদা দিচ্ছিলাম। আগুন লাগার কারণ, ক্ষতির পরিমাণ নিরূপণে বন্দর কর্মকর্তারা কাজ করছেন।

জানা গেছে, অক্সিজেন সাপ্লিমেন্ট ফিশ পন্ডস ওডিয়াম কার্বোনেট ট্যাবলেটস পণ্যবাহী কনটেইনার (FCIU 5639268) চট্টগ্রাম বন্দরের জেআর ইয়ার্ডে ছিল। কনটেইনারটি গত ৯ মে চায়না হতে কেপ ওরিয়েন্ট জাহাজে চট্টগ্রাম বন্দরে পৌঁছে। কনটেইনারটি আমদানিকারক নন অ্যানিম্যাল হেলথ্ প্রোডাক্ট লিমিটেড এবং সিঅ্যান্ডএফ এজেন্ট ছিল বাদাল্যান্ড কম্পানি। অতিরিক্ত তাপের কারণে কনটেইনার স্লটে থাকা অবস্থায় বিস্ফোরিত হয়ে আগুন লেগে যায়। এরপর চট্টগ্রাম বন্দর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। সকাল ৯টায় নিমতলা মোড় থেকে ফায়ার সার্ভিসের আরো একটি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়।

আগুন নিয়ন্ত্রণে আসার পর চট্টগ্রাম বন্দর ট্রাফিক বিভাগের সদস্যরা স্লট হতে কনটেইনারগুলো সরিয়ে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত কনটেইনারটি নিরাপদে ৪ নম্বর গেটসংলগ্ন খালি একটি ইয়ার্ডে নিয়ে আসে।