স্বল্প ব্যয়ে চট্টগ্রামে হবে হৃদরোগের চিকিৎসা

  |  মঙ্গলবার, মে ২৫, ২০২১ |  ১০:৪৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক মানের কার্ডিয়াক ইউনিট স্থাপনের উদ্যোগ নিয়েছেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল। যা আগামী এক বছরের মধ্যে চালু করতে পারবে বলে আশাবাদী হাসপাতাল কর্তৃপক্ষ।

এই ইউনিটটি হলে স্বল্প খরচে এনজিওগ্রাম, এনজিওপ্লাস্টি, কার্ডিয়েক সার্জারীসহ হৃদরোগ সংক্রান্ত বিভিন্ন চিকিৎসা নিতে পারবে চট্টগ্রামের মানুষ।

সরকারিভাবে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল এবং বেসরকারিভাবে ইম্পেরিয়াল হাসপাতালে হৃদরোগের চিকিৎসা দেওয়া হয়। হৃদরোগের চিকিৎসায় সরকারিভাবে চট্টগ্রামে আর কোনো ব্যবস্থা না থাকায় চমেক হাসপাতালেই রোগীর ভিড় থাকে সবসময়। অন্যদিকে ইম্পেরিয়াল হাসপাতালে চিকিৎসার খরচ ব্যয় বহুল হওয়ায় স্বল্প আয়ের মানুষ চিকিৎসা নিতে পারে না হাসপাতালটিতে।

মা ও শিশু হাসপাতালে কার্ডিয়াক ইউনিট চালু হলে স্বল্প আয়ের মধ্যে আন্তর্জাতিক মানের সেবা দেওয়া যাবে বলে মত হাসপাতালের ট্রেজারার রেজাউল করিম আজাদ।

তিনি বলেন, বর্তমানে হৃদরোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। চট্টগ্রামে হাতে গোনা কয়েকটি হাসপাতালে হৃদরোগের চিকিৎসার ব্যবস্থা থাকলেও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ছাড়া অন্যান্য হাসপাতালগুলোতে ব্যয়ভার অত্যন্ত বেশি। তাই আমাদের উদ্দেশ্য স্বল্প খরচে রোগীদের বিশ্বমানের সেবা দেওয়া।

তিনি আরও বলেন, চিকিৎসার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিগুলো আনার ব্যবস্থা করা হয়েছে। ইউনিটটি চালুর জন্য যে পরিমাণ অর্থ প্রয়োজন তার ব্যবস্থাও হয়ে গেছে। আশা করছি আগামী এক বছরের মধ্যে ইউনিটটি পুর্ণাঙ্গভাবে চালুর করা সম্ভব হবে।