‘বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হলে লজ্জার শেষ থাকবে না’

  |  বৃহস্পতিবার, মে ২৭, ২০২১ |  ৭:০৯ অপরাহ্ণ

৬ বছর আগেই ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিধর দেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে জয় এসেছে। এই তালিকায় আছে নিউজিল্যান্ড, আফগানিস্তান। এছাড়া জিম্বাবুয়ে, কেনিয়া, উইন্ডিজের বিপক্ষে তো একাধিকবার সিরিজ জয়ের ইতিহাস আছে। কিন্তু দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে কখনই টাইগারদের ওয়ানডে সিরিজ জেতা হয়নি। সেই অধরা সিরিজ জয় অবশেষে ধরা দিয়েছে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

এখন শেষ ওয়ানডে জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করার স্বপ্নে বিভোর টাইগাররা। তবে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ জিতুক এটা কিছুতেই চান না শ্রীলঙ্কান ক্রিকেট ইতিহাসের অন্যতম বড় তারকা সনৎ জয়সুরিয়া।

ইতিহাসে প্রথমবার তামিমদের কাছে সিরিজ হারে মাথা হেঁট করে দিয়েছে শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ও সমর্থেকদের। এই অবস্থায় নিয়মরক্ষার শেষ ম্যাচটি জিতে শ্রীলঙ্কাকে হৃত সম্মান কিছুটা হলেও পুনরুদ্ধারের ডাক দিয়েছেন দেশটির সাবেক অধিনায়ক জয়সুরিয়া।

সোশ্যাল মিডিয়ায় তিনি স্পষ্ট জানালেন যে, বাংলাদেশের কাছে প্রথম সিরিজ হার মেনে নেওয়া তাঁর পক্ষে কঠিন। জয়সূরিয়া এটাও বোঝেন যে, বাংলাদেশের হাতে হোয়াইটওয়াশ হতে হলে লজ্জার শেষ থাকবে না। তাই তিনি ক্রিকেটারদের উদ্বুদ্ধ করার চেষ্টা করেন।

জয়সুরিয়া টুইট করেন, ‘একজন সাবেক প্লেয়ার ও ক্যাপ্টেন হওয়ার সুবাদে বাংলাদেশের কাছে প্রথম সিরিজ হার মেনে নেওয়া আমার পক্ষে কঠিন। জাতীর সম্মান ঝুঁকিতে রয়েছে ছেলেরা, শেয ম্যাচ লড়াই চালাও।’

এখন দেখার যে, শেষ ম্যাচে জয় তুলে নিয়ে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পারে কিনা শ্রীলঙ্কা।

এদিকে সিরিজ জয় নিশ্চিত হলেও শেষ ওয়ানডের গুরুত্ব একটুও কমেনি বাংলাদেশের কাছে। প্রথম দুই ম্যাচে দুর্দান্ত পারফর্ম করা মেহেদী হাসান মিরাজ জোর দিয়ে বললেন, ‘ওয়ানডে সুপার লিগ চালু হওয়ার পর কোনো ম্যাচই এখন আর অর্থহীন নয়, নিয়মরক্ষার নয়। শ্রীলঙ্কা-বাংলাদেশের শেষ ম্যাচেও তাই আছে নানা হিসাব-নিকাশ। ১০ পয়েন্টে চোখ রেখেই মাঠে নামবে দল।’

তিন ওয়ানডের সিরিজটি এক ম্যাচ বাকি থাকতে ২-০ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। লঙ্কানদের প্রথমবার সিরিজে হারানোর পাশপাশি ওয়ানডে সুপার লিগে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে তামিম ইকবালের দল। তবে কাজ এখনও শেষ হয়নি। শেষ ম্যাচে জিতে সুযোগ আছে পয়েন্ট ব্যবধান বাড়িয়ে নেওয়ার। সঙ্গে দেশের মাটিতে টানা তিনটি সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করারও।

আগামী শুক্রবার (২৮ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ।