ব্লেন্ডেড লার্নিংয়ের অনুমোদনে ইডিইউ’র কৃতজ্ঞতা

  |  রবিবার, মে ৩০, ২০২১ |  ৬:১৭ অপরাহ্ণ

উচ্চশিক্ষা ক্ষেত্রে বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে, সে লক্ষ্যে ‘ব্লেন্ডেড লার্নিং’ বা ‘মিশ্র পাঠদান’ নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

করোনাকালীন সৃষ্ট পরিস্থিতিতে বিশ্বব্যাপী সমাদৃত এই নতুন পাঠদান কৌশলটি অবশেষে বাংলাদেশের শিক্ষানীতিতে সম্পৃক্ত করার উদ্যোগ নেওয়ায় কর্তৃপক্ষকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির পক্ষে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

এক বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষায় পরিবর্তন আনার যে উদ্যোগ নেওয়া হয়েছে, এর প্রথম ধারক হিসেবে গৌরববোধ করছে ইডিইউ। গত দেড় বছর ধরে ‘ইডিইউ ব্লেন্ডেড লার্নিং’ বাস্তবায়নের নিরন্তর প্রচেষ্টা চলমান। এ লক্ষ্যে দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের অবস্থা বিবেচনায় নিয়ে কৌশল নির্ধারণ ও সক্ষমতা উন্নয়নে বিনিয়োগ করে চলেছে ইডিইউ।

তিনি বলেন, বাংলাদেশের প্রথম ও এখনও পর্যন্ত একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে অন-ক্যাম্পাস ও অনলাইনে একসঙ্গে পাঠদানের এ কৌশলটি ইডিইউ পরীক্ষামূলকভাবে বাস্তবায়ন করেছে। শিক্ষার্থীদের মাঝে এর গ্রহণযোগ্যতা বিশ্ববিদ্যালয়কে উদ্বুদ্ধ করেছে স্থায়ীভাবে ব্লেন্ডেড লার্নিংয়ের মাধ্যমে পাঠদানের। এ কৌশলকে নীতিমালায় সম্পৃক্ত করায় বাংলাদেশের উচ্চশিক্ষা এক যুগান্তকারী পরিবর্তনের দ্বারপ্রান্তে এসে দাঁড়াবে।