জন সিনাকে কড়া জবাব দিলো চীনের দর্শক

  |  মঙ্গলবার, জুন ১, ২০২১ |  ১১:২৪ অপরাহ্ণ

চীনে প্রথম সপ্তাহের দুর্দান্ত সাফল্যর পর দ্বিতীয় সপ্তাহেই মুদ্রার ওপিঠ দেখলো জাস্টিন লিনের ‘ফাস্ট এন্ড ফিউরিয়াস নাইন’ (এফনাইন)। দ্বিতীয় সপ্তাহে প্রায় ৮৫ শতাংশে নেমে গেছে সিনেমাটির আয়ের পরিমাণ।

উদ্বোধনী সপ্তাহে চীন থেকে ১৩৬ মিলিয়ন ডলার পকেটে তুললেও চলতি সপ্তাহে আয় হয়েছে মাত্র ২০.৮ মিলিয়ন ডলারে।

প্রশ্ন উঠছে, হঠাৎ করে সিনেমাটি থেকে চীনা দর্শকের মুখ ফিরিয়ে নেওয়ার কারণ কি হতে পারে?

অনেকেই এর জন্য দায়ী করছেন জনপ্রিয় রেসলার জন সিনাকে। যিনি এই সিনেমায় অভিনয় করেছেন।

ধারণা করা হচ্ছে চীন-তাইওয়ান ইস্যু নিয়ে জন সিনার বিতর্কিত মন্তব্যটি এ সিনেমার হঠাৎ দর্শক খরার জন্য দায়ী। সিনেমাটির একটি প্রচারণামূলক অনুষ্ঠানে তাইওয়ানকে একটি দেশ হিসেবে মন্তব্য করে বসেন জন সিনা। সে নিয়ে নেট দুনিয়ায় সমালোচনার ঝড় উঠে। তার উপর বেশ চটেছেন চীনা ভক্তরা। যদিও পরবর্তীতে চীনের মানুষের কাছে নিজের ভুল স্বীকার করেছেন তিনি।

তবে চীনা দর্শক জন সিনাকে সম্ভবত ক্ষমা করতে পারেননি। তারা জন সিনা অভিনীত সিনেমাটি বয়কট করে তাকে কড়া জবাব দিয়েছেন, এমনটাই মনে করছেন হলিউডের বক্স অফিস বিশ্লেষকরা।

চাইনিজ টিকেটিং অ্যাপ মাওয়ান জানিয়েছে, সব মিলিয়ে ২১১.৯ মিলিয়ন মার্কিন ডলারে গিয়ে থামতে পারে এফ নাইনের চীন যাত্রা। যেখানে প্রত্যাশা ছিলো ৫-৬ মিলিয়নের মতো।

হিসাব করে দেখা গিয়েছে, হোবস এন্ড শোয়ের থেকে ভালো ব্যবসা করলেও, ফাস্ট এন্ড ফিউরিয়াস সেভেন এবং দ্য ফেট অফ দ্য ফিউরিয়াসের থেকে বেশ পিছে রয়েছে এফ নাইন। দুটি সিনেমাই চীন থেকে অর্জন করেছিল ৩৯০.৯ এবং ৩৯২.৮ মিলিয়ন মার্কিন ডলার।