কাপ্তাই হ্রদে মাছ ধরার নৌকা ও জাল জব্দ

  |  শনিবার, জুন ৫, ২০২১ |  ১১:২০ অপরাহ্ণ

শুক্রবার (৪ জুন) রাতভর কাপ্তাই হ্রদে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) লংগদু শাখা কার্যালয় ও নৌপুলিশের টহল দল যৌথ অভিযান চালিয়ে নয়টি নৌকা জব্দ করেছে। এসময় প্রায় সাত হাজার মিটার জাল উদ্ধার করা হয়।

লংগদু উপজেলা বিএফডিসি কর্মকর্তা আকবর হোসেন জানান, শুক্রবার রাতে উপজেলার কাট্টলী বিল, শীলকাটাছড়া, হাজাছড়া, ৯নং ও ১০নং এলাকায় হ্রদে অভিযান চালিয়ে আটটি সাধারণ নৌকা, একটি ইঞ্জিনচালিত নৌকাসহ তিন হাজার মিটার কারেন্ট জাল ও চার হাজার মিটার সুতার জাল জব্দ করা হয়।

তিনি আরও জানান, এসব এলাকায় অসাধু ক্ষতিপয় লোকজন সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাতের আঁধারে মাছ ধরছিল। অভিযান টের পেয়ে লোকজন জাল আর নৌকা ফেলে পালিয়ে যান। জাল আর নৌকার মালিক কাউকে পাওয়া যায়নি। এ কারণে কাউকে আটক করা যায়নি।

প্রসঙ্গত, দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম কৃত্রিম জলাধার রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে প্রতিবছরই কার্পজাতীয় মাছের বংশবিস্তার ও মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ আহরণ বন্ধ থাকে। এসময়ে হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

নিষেধাজ্ঞা কার্যকরে হ্রদ এলাকায় নৌ-পুলিশের সহায়তায় টহল অভিযান চালায় বিএফডিসি। মাছ শিকার বন্ধকালীন হ্রদের ওপর নির্ভরশীল ২৫ হাজার জেলেকে প্রতি মাসে (তিন মাস) ২০ কেজি করে চাল দেয়া হয়।