ভারতবিরোধী পোস্ট হরভজনের!

খলিস্তানি উগ্রবাদীদের ছবি দিয়ে একটি পোস্ট করেছিলেন হরভজন সিং।

  |  মঙ্গলবার, জুন ৮, ২০২১ |  ১২:৪০ পূর্বাহ্ণ

খলিস্তানি উগ্রবাদীদের ছবি দিয়ে একটি পোস্ট করেছিলেন হরভজন সিং। তারপরেই সোমবার সারাদিন সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হরভজন সিং। এ নিয়েই নেটিজেনদের তুমুল আক্রমণের মুখে পড়েন ভারতীয় এই তারকা স্পিনার। শেষমেশ ক্ষমা চেয়ে দীর্ঘ পোস্টে নিজের ‘ভুল’ স্বীকার করে নিলেন তিনি।

প্রবল আক্রমণের মুখে শেষ পর্যন্ত ক্ষমা চেয়ে দীর্ঘ পোস্ট করেন তারকা স্পিনার। জানিয়ে দেন, ভারতবিরোধী এমন কিছু তিনি কোনো দিনই সমর্থন করেন না।

শহীদ দিবসে ফলোয়ারদের জন্য পোস্ট করেন তিনি। তবে হরভজন সিং ইনস্টাগ্রাম স্টোরিতে যে ছবি ব্যবহার করেছিলেন তা খলিস্তানি উগ্রবাদী জার্নেল সিং বৃন্দনওয়ালে, যাকে ১৯৮৪-তে অপারেশন ব্লু স্টার অভিযানে স্বর্ণ মন্দিরে হত্যা করা হয়। রোববার ছিল অপারেশন ব্লু স্টারের ৩৭তম বার্ষিকী। এজন্যই হরভজন শহীদ দিবস উপলক্ষে উগ্রবাদী জার্নেল সিংয়ের ছবি ব্যবহার করেন। তাকে ‘শহীদে’র আখ্যাও দেন।

সেই পোস্টে পাঞ্জাবি ভাষায় লেখা, ‘১৯৮৪-র জুনের ১ থেকে ৬ তারিখ পর্যন্ত শ্রী হারমন্দির সাহিবে যারা শহীদ হয়েছিলেন, তাদের রূহের শান্তি কামনা করছি।’ উগ্রবাদীকে শহীদের মর্যাদা দিয়ে গৌরবান্বিত করার জন্য এরপরেই ভয়ঙ্কর বিতর্কে জড়িয়ে পড়েন তিনি।

প্রবল আক্রমণের মুখে শেষ পর্যন্ত ক্ষমা চেয়ে দীর্ঘ পোস্ট করেন তারকা স্পিনার। জানিয়ে দেন, ভারতবিরোধী এমন কিছু তিনি কোনো দিনই সমর্থন করেন না। জানান, হোয়াটসঅ্যাপে সেই পোস্টার পেয়ে ভালোভাবে খতিয়ে না দেখেই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন।

হরভজন ক্ষমাপ্রার্থনা করে টুইটারে জানান, “রোববার একটা ইনস্টাগ্রাম পোস্টের বিষয়ে পরিষ্কার করে জানিয়ে ক্ষমা চাইছি। হোয়াটসঅ্যাপে ফরোয়ার্ড করা হয়েছিল আমাকে এই পোস্টার। সেই পোস্টারের বক্তব্য পুরোপুরি খতিয়ে না দেখেই তাড়াহুড়ো করে পোস্ট করেছিলাম। এর অর্থ কী হতে পারে, তা উপলব্ধি করতে পারিনি সেই সময়। আমি নিজের ভুল স্বীকার করে নিচ্ছি। কোনোভাবেই সেই পোস্টারের বয়ান কিংবা যাদের ছবি ছাপা হয়েছে তাদের মতাদর্শ সমর্থন করি না। শিখ হিসেবে বরাবর আমি ভারতের হয়ে লড়াই চালিয়ে যাবো, ভারতের বিরুদ্ধে নয়। দেশের সেন্টিমেন্ট আহত করার জন্য নিঃশর্তভাবে ক্ষমাপ্রার্থণা করছি। দেশবাসীর বিরুদ্ধে কোনো ভারতবিরোধী গ্রুপকে কখনো সমর্থন করব না। ২০ বছর ধরে দেশের হয়ে রক্ত ঘাম ঝরিয়েছি। ভারতবিরোধী কোনো কিছুকে সমর্থন করার প্রশ্নই নেই।’

যাই হোক, হরভজনকে শেষবার বাইশগজে দেখা গিয়েছিল অসমাপ্ত আইপিএলে কেকেআরের জার্সিতে। সিএসকে রিলিজ করে দেয়ার পরে চলতি বছরের নিলামেই হরভজনকে ২ কোটি টাকায় কেকেআর কেনে। এরপরে আইপিএলের দ্বিতীয় পর্বে ফের একবার তাকে মাঠে দেখা যাবে আমিরশাহিতে।