ইউরোর নকআউট পর্বে যে যার মুখোমুখি

  |  Thursday, June 24th, 2021 |  6:19 pm

শেষ হয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (ইউরো) ২০২০’র গ্রুপ পর্বের খেলা। ছয়টি গ্রুপের দুটি করে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সঙ্গে তৃতীয় হয়ে চারটি দল জায়গা করে নিয়েছে নকআউট পর্বে। সব মিলিয়ে মোট ১৬টি দল জায়গা পেয়েছে নকআউটে। এক দিনের বিরতির পর শেষ ষোলোর খেলা মাঠে গড়াচ্ছে শুক্রবার রাতে। দেখে নিন কোন গ্রুপ থেকে কোন দল জায়গা করে নিয়েছে পরের রাউন্ডে এবং তাদের প্রতিপক্ষ কোন দল।

গ্রুপ-এ

গ্রুপ পর্বের তিন ম্যাচের তিনটিতেই জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে ইতালি।

তিন ম্যাচের একটি করে জয়, হার ও ড্রর পরে গোল ব্যবধানে এগিয়ে থেকে রানার্সআপ হয়ে পরের রাউন্ডে ওয়েলস।

গ্রুপ পর্বে ওয়েলসের সমান ৪ পয়েন্ট হলেও গোল ব্যবধানে পিছিয়ে তিনে শেষ করেছিল সুইজারল্যান্ড। তবে অন্যান্য গ্রুপের সঙ্গে সমীকরণ মিলিয়ে তৃতীয় হয়েও পরের রাউন্ডে জায়গা করে নেয় সুইসরা।

গ্রুপ-বি

গ্রুপ পর্বের তিনটি ম্যাচে জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে বেলজিয়াম।

এই গ্রুপের ফিনল্যান্ড এবং রাশিয়ার সমান ৩ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে এগিয়ে থেকে রানার্সআপ হয়ে শেষ ষোলোয় জায়গা করে নেয় ডেনমার্ক।

গ্রুপ সি

গ্রুপ সি থেকে নেদারল্যান্ডস সবকটি ম্যাচ জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডের টিকিট কাটে।

আর রানার্সআপ অস্ট্রিয়া ৬ পয়েন্ট নিয়ে যায় পরের রাউন্ডে।

আর এই গ্রুপ থেকে ৩ পয়েন্ট নিয়েও তৃতীয় দল হিসেবে নকআউটে জায়গা পায় ইউক্রেন। গ্রুপ বি’র ফিনল্যান্ড এবং গ্রুপ ই’র স্লোভাকিয়ারও সমান ৩ পয়েন্ট থাকা সত্ত্বেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় পরের পর্বে জায়গা পায় ইউক্রেন।

গ্রুপ ডি

ইংল্যান্ড এই গ্রুপের তিন ম্যাচের দুটি জয় এবং এক ড্র’তে ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জায়গা করে নিয়েছে।

ক্রোয়েশিয়া প্রথম দুই ম্যাচের একটি হার ও একটি ড্র’র পর শেষ ম্যাচের রোমাঞ্চকর জয়ে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয়।

আর ক্রোয়েশিয়ার সমান পয়েন্ট হলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তিন নম্বরে থেকে শেষ করে চেক প্রজাতন্ত্র। তবে অন্যান্য গ্রুপের সঙ্গে সমীকরণ মিলিয়ে তৃতীয় দল হিসেবে নকআউটের টিকিট কাটে চেকরা।

গ্রুপ ই

এই গ্রুপ থেকে সুইডেন দুটি জয় ও এক ড্র’তে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে জায়গা করে নেয়।

আর তিন ম্যাচে মাত্র এক জয় ও দুটি ড্রতে করে ৪ পয়েন্ট নিয়ে স্পেন টিকিট কাটে শেষ ষোলর।

গ্রুপ এফ

এবারের ইউরোর সবচেয়ে রোমাঞ্চ ছড়ানো গ্রুপ ছিল এটিই। তিন হ্যাভিওয়েট দল বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল এবং সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে ছিল হাঙ্গেরি। তাইতো এই গ্রুপের নামটিই দেওয়া হয়েছিল গ্রুপ অব ডেথ। মৃত্যুকূপের এই গ্রুপ থেকে শেষ পর্যন্ত ফ্রান্স, জার্মানির সঙ্গে তৃতীয় দল হিসেবে পরের পর্বে জায়গা করে নিয়েছে পর্তুগালও।

গ্রুপ-এফ থেকে ফ্রান্স এক জয় ও দুই ড্র’তে ৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে। আর জার্মানি একটি করে জয়, হার ও ড্র’তে ৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে নকআউটের টিকিট কাটে। আর গ্রুপ অব ডেথ থেকে পর্তুগাল জার্মানির সমান পয়েন্ট নিয়েও হেড টু হেডে পিছিয়ে থেকে পরের রাউন্ডে জায়গা করে নেয় তৃতীয় দল হিসেবে।

শেষ ১৬’র সময়সূচি : (বাংলাদেশ টাইম)

শনিবার (জুন ২৬)-

ম্যাচ-১ : ওয়েলস বনাম ডেনমার্ক; (গ্রুপ-এ রানার্সআপ বনাম গ্রুপ-বি রানার্সআপ) ইয়োহান ক্রুইফ অ্যারেনা, অ্যামাস্টার্ডাম, নেদারল্যান্ডস, বাংলাদেশ সময় রাত ১০টা।

রবিবার (২৭ জুন)-

ম্যাচ-২ : ইতালি বনাম অস্ট্রিয়া, (গ্রুপ-এ চ্যাম্পিয়ন বনাম গ্রুপ-সি রানার্সআপ), ওয়েম্বলি, লন্ডন, ইংল্যান্ড, বাংলাদেশ সময় রাত ১টা।

ম্যাচ-৩ : নেদারল্যান্ডস বনাম চেক প্রজাতন্ত্র, (গ্রুপ-সি চ্যাম্পিয়ন বনাম তৃতীয় দল গ্রুপ-ডি), ন্যাশনাল অ্যারেনা, বুদাপেস্ট, রোমেনিয়া; বাংলাদেশ সময় রাত ১০টা।

সোমবার (২৮ জুন)-

ম্যাচ-৪ : বেলজিয়াম বনাম পর্তুগাল, (গ্রুপ-বি চ্যাম্পিয়ন বনাম তৃতীয় দল গ্রুপ-এফ), এস্তাদ লা কারতুজা, সেভিয়া, স্পেন; বাংলাদেশ সময় রাত ১টা।

ম্যাচ-৫ : ক্রোয়েশিয়া বনাম স্পেন, (গ্রুপ-ডি রানার্সআপ বনাম গ্রুপ-ই রানার্সআপ), পার্কেন স্টেডিয়াম, কোপেনহেগেন, ডেনমার্ক; বাংলাদেশ সময় রাত ১০টা।

মঙ্গলবার (২৯ জুন)-

ম্যাচ-৬ : ফ্রান্স বনাম সুইজারলান্ড, (গ্রুপ-এফ চ্যাম্পিয়ন বনাম তৃতীয় দল গ্রুপ-এ), বুচারেস্ট, রোমেনিয়া; বাংলাদেশ সময় রাত ১টা)।

ম্যাচ-৭ : ইংল্যান্ড বনাম জার্মানি, (গ্রুপ-ডি চ্যাম্পিয়ন বনাম গ্রুপ-এফ রানার্সআপ); ওয়েম্বলি, লন্ডন, ইংল্যান্ড; বাংলাদেশ সময় রাত ১০টা।

বুধবার (৩০ জুন)-

ম্যাচ-৮ : সুইডেন বনাম ইউক্রেন (গ্রুপ-ই চ্যাম্পিয়ন বনাম তৃতীয় দল গ্রুপ-সি); হ্যাম্পডেন পার্ক, গ্ল্যাসগো, স্কটল্যান্ড; বাংলাদেশ সময় রাত ১টা)।