টানা ১০ মাস ধরে করোনা পজিটিভ ছিলেন তিনি!

  |  শুক্রবার, জুন ২৫, ২০২১ |  ১২:১৭ অপরাহ্ণ

যুক্তরাজ্যের নাগরিক ডেভ স্মিথ। দেশটিতে করোনার প্রথম ঢেউ চলার সময় এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ৭২ বছর বয়সী স্মিথ। এরপর টানা ১০ মাস ধরে করোনা পজিটিভ ছিলেন তিনি! দীর্ঘ এ সময়ে ৪৩ বার পিসিআর টেস্টে নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ ফল পান স্মিথ। গার্ডিয়ানের প্রতিবেদনে এমনই তথ্য জানানো হয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে করোনা পজিটিভ থাকা স্মিথ ১০ মাসে ৭ বার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বর্তমানে তিনি সুস্থ আছেন। যদিও ডেভ স্মিথের শেষকৃত্যের পরিকল্পনাও করা হয়েছিল। পশ্চিম ইংল্যান্ড ব্রিস্টলের অবসরপ্রাপ্ত ড্রাইভিং প্রশিক্ষক স্মিথ বলেন, আমি আত্মসমর্পণ করেছিলাম। আমার পরিবার ও সবাইকে বিদায় জানিয়েছিলাম। তিনি বলেন, আমার স্ত্রী পাঁচবার শেষকৃত্যের পরিকল্পনাও করে ফেলেছিল।

ইউনিভার্সিটি অব ব্রিস্টল এবং নর্থ ব্রিস্টল এনএইচসি ট্রাস্টের সংক্রামক রোগ বিশেষজ্ঞ এড মোরান জানান, স্মিথের পুরো শরীরে ভাইরাস সংক্রমিত ছিল।

যুক্তরাষ্ট্রের বায়োটেক প্রতিষ্ঠান রেজেনারনের তৈরি একটি ককটেল অ্যান্টিবডি প্রয়োগের পর স্মিথ সুস্থ হন। দীর্ঘদিন পর করোনামুক্ত হওয়াকে নতুন জীবন ফিরে পাওয়ার সঙ্গে তুলনা করেন স্মিথ। স্মিথের করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসার দিন তার পরিবারে রীতিমতো উৎসব শুরু হয়। তারা বিভিন্নভাবে দিনটি উদযাপন করেন।

সূত্র: গার্ডিয়ান।