ফ্লয়েড হত্যা মামলায় ডেরেক চৌভিনের ২২ বছরের কারাদণ্ড

  |  শনিবার, জুন ২৬, ২০২১ |  ৫:৩৫ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জর্জ ফ্লয়েডকে হত্যার দায়ে সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে সাড়ে ২২ বছরের কারাদণ্ড দিয়েছে মার্কিন আদালত। শুক্রবার এই রায় ঘোষণা করা হয়। তবে ওই মামলার কৌঁসুলি চৌভিনের ৩০ বছরের কারাদণ্ড দাবি করেছিলেন।

রায় ঘোষণার সময় আদালত বলেছে, ‘ফ্লয়েডের পরিবার যে যন্ত্রণা পোহাচ্ছে সেই দিকে অবশ্যই আমাদের নজর দিতে হবে।’ গত এপ্রিলে চৌভিনের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই আদালতে প্রমাণ হয়। বিচারক বলেন, ‘বিশ্বাস এবং কর্তৃত্বের অপব্যবহার করে ফ্লয়েডের প্রতি বিশেষ নিষ্ঠুরতাও দেখানো হয়েছিল। ৯ মিনিট তার ঘাড় হাটুতে চেপে ধরে রেখেছিলো চৌভিন। তার হত্যাকাণ্ডে বর্ণবাদ এবং পুলিশি বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রতিবাদ করেছিল।’

রায়ের পর ফ্লয়েডের আইনজীবী বেন ক্রাম্প এক টুইটে বলেছেন, ‘ঐতিহাসিক এই রায় অপরাধীকে জবাবদিহিতার মুখোমুখি করেছে। রায়টি ফ্লয়েডের পরিবার এবং আমাদের সমাজকে আরও এক ধাপ এগিয়ে নিয়েছে।’ ফ্লয়েডের বোন ব্রিজেট ফ্লয়েড বলেছেন, ‘পুলিশের নির্মমতাকে রাষ্ট্রে শেষ পর্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে, তবে আমাদের আরো অনেক দূর যেতে হবে।’

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন এই সাজা উপযুক্ত হয়েছে, যদিও তিনি এ বিষয়ে বিস্তারিত জানেন না বলে জানিয়েছেন।

গত বছরের ২৫শে মে ৪৬ বছর বয়সী ফ্লয়েডকে জাল টাকা ব্যবহারের অভিযোগে গ্রেপ্তার করে মিনিয়াপলিস পুলিশ। ফ্লয়েডকে হাতকড়া পরানো অবস্থায় মাটিতে শুইয়ে তার ঘাড়ে প্রায় ৯ মিনিট চেপে বসেন শাওভিন। ওই সময় বারবার শ্বাস নিতে কষ্ট হচ্ছে বলার পরও ওই পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড় থেকে নামেননি। একপর্যায়ে ফ্লয়েডের মৃত্যু হয়।পরে ওই ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিক্ষোভে ফুঁসে উঠে সারা বিশ্বের মানুষ।