চবি’র পরীক্ষা নিয়ে সন্ধ্যার সিদ্ধান্ত পাল্টে গেল রাতে

  |  রবিবার, জুন ২৭, ২০২১ |  ৮:২৫ পূর্বাহ্ণ
ফাইল ছবি

শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চলমান সব ধরনের পরীক্ষা বন্ধের ঘোষণা দেয়া হলেও রাতেই পরিবর্তন এসেছে সিদ্ধান্তে৷ নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুলাই পর্যন্ত পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চলমান পরীক্ষা।

লকডাউনের ঘোষণার কারনে রবিবার (২৭ জুন) থেকে সব বিভাগের চলমান পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা দিয়ে শিক্ষার্থীদের ঢাকায় পৌছে দেবার জন্য বিশেষ পরিবহনের ব্যবস্থা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এমন ঘোষণায় রাতেই নিজ দায়িত্বে চট্টগ্রাম ছেড়েছে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

শনিবার সন্ধ্যায় শিক্ষার্থীদের পরীক্ষা স্থগিতের বিষয়ে সিদ্ধান্ত জানানো হয়েছিল। দুরপাল্লা পরিবহন বন্ধ থাকার কারনে ক্যাম্পাস থেকে বাসে ঢাকায় পৌঁছে দেবার ঘোষণা দেয়া হয়। বলা হয় রোববার বেলা ১২টায় শিক্ষার্থীদের নিয়ে প্রয়োজনীয় সংখ্যক বাস ঢাকার উদ্দেশে বিশ্ববিদ্যালয় ছেড়ে যাবে। যারা ঢাকা যেতে ইচ্ছুক তাদেরকে প্রক্টরের সঙ্গে যোগাযোগ করতেও বলা হয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে।

এদিকে, পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তে শিক্ষার্থীদের অনেকে রাত দশটার আগে চট্টগ্রাম ছেড়ে যান। চবির শিক্ষার্থীদের কয়েকজন ক্ষোভ প্রকাশ করে বলেন, সন্ধ্যায় পরীক্ষা বন্ধের ঘোষণা। মধ্যরাতে ঘোষণা এলো ৩০ জুন পর্যন্ত যথারীতি পরীক্ষা গ্রহণের। যারা প্রস্তুতি নেওয়া বন্ধ করে দিয়েছেন, ব্যাগ গুছিয়ে নিয়েছেন অথবা বাড়ি ফিরে গিয়েছেন— তাদের কি হবে?

পরীক্ষা সংক্রান্ত নতুন সিদ্ধান্ত জেনে হতবিহ্বল শিক্ষার্থীদের অনেকে ক্ষোভ ঝেড়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমেও৷ কেউ কেউ নতুন সিদ্ধান্ত নিশ্চিত হতে দারস্থ হয়েছেন গণমাধ্যম কর্মিদের।

প্রসঙ্গত, এর আগে গত ১৫ জুন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় আবাসিক হলগুলো বন্ধ রেখে সশরীরে সব ধরনের একাডেমিক পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে বিভিন্ন বিভাগ পরীক্ষার রুটিন ঘোষণা করে।