চট্টগ্রামে মেডিক্যাল শিক্ষার্থীদের টিকাদান ২৯ জুন

  |  রবিবার, জুন ২৭, ২০২১ |  ৪:৫৮ অপরাহ্ণ

ঘোষিত লকডাউনের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ সেন্টারে টিকা গ্রহণেচ্ছু শিক্ষার্থীদের টিকা প্রদান করা হবে মঙলবার (২৯ জুন)।

রোববার (২৭ জুন) চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেডিক্যাল ও ডেন্টাল ছাত্রছাত্রীদের চলমান কোভিড-১৯ টিকাদান সুষ্ঠুভাবে এগিয়ে চলেছে। লকডাউনের পরিবর্তিত পরিস্থিতিতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ সেন্টারে টিকা গ্রহণেচ্ছু বিভিন্ন মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ছাত্র-ছাত্রীদের আগামি ২৯ জুন সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে উপস্থিত হয়ে টিকা গ্রহণ করতে হবে।

অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার বলেন, সংশ্লিষ্ট মেডিক্যাল ও ডেন্টাল কলেজ থেকে প্রাপ্ত তালিকা অনুযায়ী ছাত্রছাত্রীদের টিকা প্রদান করা হবে। কোভিড-১৯ ভ্যাকসিনেশন সম্পর্কিত নির্দেশনা অনুযায়ী প্রত্যেক ছাত্র-ছাত্রীকে কলেজ পরিচয়পত্র এবং জাতীয় পরিচয়পত্রের ১ কপি করে ফটোকপি সঙ্গে রাখতে হবে। যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তাদের কলেজ কর্তৃক প্রদত্ত ১ কপি আইডি কার্ডের ফটোকপি দেখাতে হবে।

সিনোফার্মের তৈরি করোনার টিকাদানের জন্য ৩ হাজার ৮২০ জন মেডিক্যাল শিক্ষার্থী নাম নিবন্ধন করেছেন বলে জানা গেছে। তারা চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, ইউএসটিসির ইনস্টিটিউট অব হেলথ সাইন্স, সাউদার্ন মেডিক্যাল কলেজ, মেরিন সিটি মেডিক্যাল কলেজ ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজে অধ্যয়নরত। গত শনিবার (১৯ জুন) থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের (চমেক) মাইক্রোবায়োলজি বিভাগের দুটি কক্ষে ছাত্র-ছাত্রীদের এই টিকাদান শুরু হয়।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চীনের তৈরি সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন পাওয়ার ভিত্তিতে আবারও টিকাদান কার্যক্রম শুরু করা হয়। টিকাদান কার্যক্রমের জন্য স্বাস্থ্য বিভাগ আপাতত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালকে নির্ধারণ করেছে।

বর্তমান পরিস্থিতিতে বাড়িতে বা দূরবর্তী স্থানে অবস্থান করায় অনেক শিক্ষার্থী নিজ নিজ মেডিক্যাল কলেজে টিকা নিতে যেতে পারছেন না। এ অবস্থায় নিজ বাসস্থানের কাছাকাছি সরকারি মেডিক্যাল কলেজ কেন্দ্রে তারা টিকা নিতে পারবেন। সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা জারি করে স্বাস্থ্য-শিক্ষা অধিদফতর। অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. মোস্তফা খালেদ আহমদ স্বাক্ষরিত নির্দেশনায় শিক্ষার্থীর নিজ কলেজ কর্তৃপক্ষ ও বাসস্থানের নিকটবর্তী কলেজ কর্তৃপক্ষের পারস্পরিক সম্মতি সাপেক্ষে এ টিকাদান করা যাবে বলে উল্লেখ করা হয়েছে।