কুরিয়ার থেকে ৩৯ লাখ টাকার জর্দা আটক

  |  Tuesday, June 29th, 2021 |  1:15 pm

নগরের হালিশহরে একটি কুরিয়ার সার্ভিসের শাখা অফিসে অভিযান চালিয়ে ৩৯ লাখ টাকার জর্দা আটক করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের চট্টলা বিভাগ।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টলা বিভাগের বিভাগীয় কর্মকর্তা সাইদ আহমেদ রুবেল।

তিনি জানান, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন মহোদয়ের কাছ থেকে পাওয়া গোপন সংবাদ ও নির্দেশনার ভিত্তিতে চট্টলা বিভাগের একটি নিবারক দল গত ২৫ জুন দুপুর ১২টায় অভিযান পরিচালনা করে। এ সময় হালিশহর এলাকায় সুন্দরবন কুরিয়ার সার্ভিস (প্রা.) লিমিটেডের শাখায় থেকে বিপুল পরিমাণ জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ অবৈধ জর্দা আটক করা হয়। আটক জর্দার ওপর প্রযোজ্য ভ্যাট ও সম্পূরক শুল্কের পরিমাণ প্রায় ১৬ লাখ টাকা। ভ্যাট, সম্পূরক শুল্কসহ আটকৃ জর্দার মূল্য প্রায় ৩৯ লাখ টাকা।

প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে, ময়মনসিংহের ২/৩ অতুল চক্রবর্তী রোডের মেসার্স নুরানী জর্দা ফ্যাক্টরি নামের একটি প্রতিষ্ঠান থেকে কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে চট্রগ্রামের বিভিন্ন এলাকায় সরবরাহের উদ্দেশ্যে ভ্যাটের বৈধ কাগজপত্র ছাড়াই ৪০ কার্টন জর্দা পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে অবৈধ তামাকজাত পণ্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট বেশ কিছু অভিযান ও ব্যবস্থা নেওয়ার কারণে ভ্যাট ফাঁকির জন্য কিছু অসাধু ব্যক্তি কুরিয়ার সার্ভিসকে বেছে নিয়েছে। এ বিষয়ে ভ্যাট আইনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।