বিশ্বে করোনায় মৃতের সংখ্যা প্রায় ৪০ লাখ

  |  Monday, July 5th, 2021 |  11:54 am

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও।

গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে মারা গেছেন ৬ হাজার মানুষ। এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে ভারতে। মৃত্যুতে শীর্ষে রয়েছে ব্রাজিল।

এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ৫১ জন। অন্যদিকে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ লাখ ৯৩ হাজার ৩১৯ জন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৫ লাখ ৯২ হাজার ৩৭২ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ২১ হাজার ২৯৩ জন মারা গেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৭৬ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৭৮৩ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৮০৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ২৪ হাজার ৪৭৫ জনের।

অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৪৩ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৩৮৭ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৫ লাখ ৮৪ হাজার ৮৭২ জন এবং মারা গেছেন ৪ লাখ ২ হাজার ৭৫৮ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ৮৬ হাজার ২০৩ জন, রাশিয়ায় ৫৬ লাখ ১০ হাজার ৯৪১ জন, যুক্তরাজ্যে ৪৯ লাখ ৩ হাজার ৪৩৪ জন, ইতালিতে ৪২ লাখ ৬৩ হাজার ৩১৭ জন, তুরস্কে ৫৪ লাখ ৪৪ হাজার ৭৮৬ জন, স্পেনে ৩৮ লাখ ৩৩ হাজার ৮৬৮ জন, জার্মানিতে ৩৭ লাখ ৩৮ হাজার ৪৫১ জন এবং মেক্সিকোতে ২৫ লাখ ৩৭ হাজার ৪৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১১ হাজার ১৬১ জন, রাশিয়ায় এক লাখ ৩৭ হাজার ৯২৫ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৮ হাজার ২২২ জন, ইতালিতে এক লাখ ২৭ হাজার ৬৪৯ জন, তুরস্কে ৪৯ হাজার ৯২৪ জন, স্পেনে ৮০ হাজার ৯১১ জন, জার্মানিতে ৯১ হাজার ৫৮৪ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩৩ হাজার ৫৮০ জন মারা গেছেন।