আট দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা

ভারত, নেপাল, দক্ষিণ আফ্রিকাসহ

  |  Tuesday, July 6th, 2021 |  8:21 am

ভারত, নেপাল, দক্ষিণ আফ্রিকাসহ আটটি দেশ থেকে যাত্রীদের বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সোমবার (৫ জুলাই) সন্ধ্যায় বেবিচক এক বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে।

অপর পাঁচটি দেশ হলো-বতসোয়ানা, মঙ্গোলিয়া, নামিবিয়া, পানামা ও তিউনিসিয়া।

এর আগে, ১ জুন এক বিজ্ঞপ্তিতে বেবিচক ১১টি দেশকে কালো তালিকাভুক্ত করে দেশগুলো থেকে বাংলাদেশে যাত্রী প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছিল। দেশগুলো হলো-আর্জেন্টিনা, বাহরাইন, বলিভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ ও টোবাগো এবং উরুগুয়ে।

বেবিচক সর্বশেষ বিজ্ঞপ্তিতে আর্জেন্টিনা, বাহরাইন, বলিভিয়া, ব্রাজিল, মালয়েশিয়া, মালদ্বীপ, প্যারাগুয়ে, ত্রিনিদাদ ও টোবাগো এবং উরুগুয়ের নাম কালো তালিকা থেকে বাদ দিয়ে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, মঙ্গোলিয়া, নামিবিয়া, পানামা এবং তিউনিসিয়াকে কালো তালিকাভুক্ত করেছে।

তবে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে কোনো বাংলাদেশি এই আটটি দেশে অবস্থান করলে, তারা দেশে ফেরার অনুমতি পাবেন।

বাংলাদেশি মেরিনার দেশে ফেরার আগের ১৫ দিনের মধ্যে এই আটটি দেশে গিয়ে থাকলে, সঠিক তথ্য ও বৈধ কাগজপত্র দেখিয়ে তারা দেশে ফিরতে পারবেন।

সেক্ষেত্রে দেশে আসার পর উভয় ক্ষেত্রেই যাত্রীদের নিজ খরচে সরকার মনোনীত হোটেলে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

বেবিচকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত, উরুগুয়েসহ ১২টি দেশের যাত্রী বাংলাদেশে প্রবেশের অনুমতি পাবে।

এসব দেশ থেকে আগত যাত্রীদের করোনা টিকা দেওয়া থাকলে তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। আর যাত্রীদের করোনা টিকা নেওয়া না হলে তাদের নিজ খরচে সরকার মনোনীত হোটেলে থাকতে হবে।