হজ পারমিট ছাড়া পবিত্র স্থানে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা

  |  Tuesday, July 6th, 2021 |  11:57 am

সৌদি আরবে পবিত্র হজের সময় কোনো ব্যক্তিকে মক্কার মসজিদুল হারাম, আরাফাত, মিনাসহ হজের নির্ধারিত পবিত্র স্থানগুলোকে কোনো ব্যক্তিকে হজ পারমিট তথা হজের জন্য অনুমতিপত্র ছাড়া পাওয়া গেলে তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা দিতে হবে। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ দুই লাখ ২৬ হাজার তিন শ’ ৪২ টাকা।

রোববার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই ঘোষণা দেয়।

বিবৃতিতে আরো জানানো হয়, হজ পারমিট ছাড়া কেউ যদি হজের জন্য নির্দিষ্ট মসজিদুল হারাম, মিনা, মুজদালিফা ও আরাফাতে প্রবেশের চেষ্টা করতে গিয়ে ধরা পরে তবে তার কাছ থেকে দ্বিগুন জরিমানা আদায় করা হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির খবরে জানানো হয়, ৫ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত পবিত্র স্থানগুলো পারমিট ছাড়া প্রবেশ রোধে কঠোর নিরাপত্তা ও করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা বহাল করা হবে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে এই বছরও সৌদি আরবের বাইরে থেকে কেউ হজের সুযোগ পাচ্ছেন না। শুধু সৌদি নাগরিক ও দেশটিতে বসবাস করা বিদেশী নাগরিকদের মধ্যে যারা গত পাঁচ বছর হজ করেননি, তাদের মধ্যে মাত্র ৬০ হাজার জনকে এই বছর হজের অনুমতি দেয়া হবে বলে আগেই জানিয়েছে সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয়

চাঁদ দেখার ওপর ভিত্তি করে এই বছর ১৭ জুলাই থেকে হজ শুরু হতে পারে।

সূত্র : সিয়াসত ডেইলি