চমেক’র চিকিৎসক বদলির আদেশ স্থগিত

  |  Wednesday, July 7th, 2021 |  12:30 pm

করোনার ভয়াবহতার ধাক্কা সামলাতে সরকার সারা দেশের বিভিন্ন মেডিকেল কলেজ থেকে চিকিৎসকদের জেলা ও উপজেলা হাসপাতাগুলোর করোনা ইউনিটে বদলি করার যে আদেশ দিয়েছিল সেই আদেশে তথ্যগত ভুল থাকার কথা স্বীকার করে সেই বদলি আদেশ স্থগিত করেছে।
গতকাল (৬ জুলাই) রাতে স্বাস্থ্য মন্ত্রণালয় আগামী ৮ জুলাই পর্যন্ত তাদের বদলি আদেশ স্থগিত করে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব আবু রায়হান মিয়া স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘স্বাস্থ্য সেবা বিভাগের গত ৪ ও ৫ জুলাইয়ে বিভিন্ন স্মারকে কোভিড রোগীদের সেবা প্রদানের জন্য সহকারি অধ্যাপক ও প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়। তথ্যগত অপ্রতুলতার কারণে উক্ত সংযুক্তি আদেশসমূহে আরটিপিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাব কার্যক্রমের সাথে সম্পৃক্ত চিকিৎসক। কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসার সাথে সম্পৃক্ত চিকিৎসক ও মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের একমাত্র চিকিৎসক যিনি শিক্ষা কার্যক্রমের সাথে সম্পৃক্ত তাদেরও বদলি করা হয়েছে। এছাড়া চিকিৎসকদের বর্তমান কর্মস্থলের বিষয়ে তথ্যগত ভুল থাকার কারণে কোন কোন ক্ষেত্রে আদেশ ত্রুটিপূর্ণ হয়ে থাকতে পারে।

এসব কারণে সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের আদেশ বাস্তবায়ন স্থগিত রেখে আগামী ৮ জুলাইয়ের মধ্যে সুস্পষ্ট কারণ উল্লেখ পূর্বক তাদের তালিকা এ বিভাগের পরি-১ অধিশাখার ই-মেইলে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে গত ৫ জুলাই স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত এক আদেশে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে ৬০ জনকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে, ৩০ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ১৮ জনকে খাগড়াছড়িতে, ২৪ জনকে ফেনীতে, ১৬ জনকে বিআইডিআইডিতে, ৮ জনকে ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছিল। তাদের আগামী সাত জুলাইয়ের মধ্যে নতুন কর্মস্থলে যোগ না দিলে স্ট্যান্ড রিলিজ করার কথাও উল্লেখ করা হয়েছিল।