আফগানিস্তান থেকে ৯০ শতাংশের বেশি মার্কিন সৈন্য প্রত্যাহার সম্পন্ন : পেন্টাগন

  |  Thursday, July 8th, 2021 |  1:35 am
আফগানিস্তান

আফগানিস্তান থেকে এরই মধ্যে ৯০ শতাংশেরও বেশি মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। পেন্টাগনের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) গতকাল মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সেন্টকম জানায়, সেপ্টেম্বরের সময়সীমার আগেই সৈন্য প্রত্যাহারের কাজ শেষ করতে তারা আফগান নিরাপত্তা বাহিনীর কাছে সাবেক সাতটি মার্কিন ঘাঁটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে। তারা সেখান থেকে অধিকাংশ মালামালও সরিয়ে নিয়েছে। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বাসস এ খবর জানিয়েছে।

শুক্রবার মার্কিন বাহিনী কাবুলের উত্তরে অবস্থিত সবচেয়ে বড় বাগরাম বিমান ঘাঁটি আফগান বাহিনীর কাছে হস্তান্তর করেছে। গত দুই দশকের সংঘাতের বেশির ভাগ সময় এ বিমান ঘাঁটি ছিল আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযান পরিচালনার প্রধান কেন্দ্র।

গতকাল মঙ্গলবারের ঘোষণায় জোর দিয়ে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশ মতো মার্কিন সৈন্য ও বেসামরিক নাগরিক প্রত্যাহারের অধিকাংশ প্রক্রিয়া গত এপ্রিলে সম্পন্ন করা হয়েছিল।

বাইডেনের নির্দেশের সময় সেখানে সরকারিভাবে আড়াই হাজার মার্কিন সৈন্য এবং ১৬ হাজার বেসরকারি ঠিকাদার ছিলেন। প্রতিবেদন অনুযায়ী, ওই সময় সরকারি হিসাবের বাইরে মার্কিন বিশেষ বাহিনীর প্রায় এক হাজার সদস্য আফগানিস্তানে কর্মরত ছিলেন।