প্রথম স্বর্ণ অলিম্পিকের ,জিতলেন চীনের ইয়াং

  |  Saturday, July 24th, 2021 |  12:57 pm

টোকিও অলিম্পিকের প্রথম স্বর্ণ জিতলেন চীনের ইয়াং কিয়ান। ১০ মিটার এয়ার রাইফেল নারী ইভেন্টে সবাইকে ছাড়িয়ে স্বর্ণ জেতেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয়েছে টোকিও অলিম্পিকের মেডেল রাউন্ড। যেখানে প্রথম স্বর্ণ জয় করেছেন আসরের অন্যতম ফেবারিট দেশ চীনের ইয়াং কিয়ান।

শনিবার (২৪ জুলাই) সকালে নারীদের ১০ মিটার এয়ার রাইফেলে স্বর্ণপদক জিতেছেন তিনি। ২৫১.৮ পয়েন্ট স্কোর করে আসরের প্রথম স্বর্ণটি জিতেছেন কিয়ান। যা অলিম্পিক ইতিহাসে নারীদের দশ মিটার এয়ার রাইফেলে সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড।

এই ইভেন্টে দ্বিতীয় হয়ে রৌপ্যপদক জিতেছেন রাশিয়ার আনাস্তাসিয়া গালাশিনা। তিনি পেয়েছেন ২৫১.১ পয়েন্ট। এছাড়া ২৩০.৬ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জপদক জিতে তৃতীয় হয়েছেন সুইজারল্যান্ডের নিনা ক্রিশ্চেন।

এর আগে জাপানের টোকিওতে বর্ণিল আলোকসজ্জা, জাপানের নানা সংস্কৃতি ফুটিয়ে তোলার মধ্যদিয়ে পর্দা ওঠে টোকিও অলিম্পিকের।  বাংলাদেশ সময় শুক্রবার (২৩ জুলাই) বিকেল পাঁচটায় উদ্বোধন হয় এবারের আসরের। দর্শকহীন গ্যালারির সামনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে চলে উদ্বোধনী কর্মযজ্ঞ। চারঘণ্টাব্যাপী চলে উদ্বোধনী অনুষ্ঠান। যার বেশিরভাগ পারফরমেন্সই হয়েছে ভার্চুয়ালি। 
অলিম্পিকের
বিভিন্ন দেশের কর্মকর্তা, আয়োজক কমিটি ও ভিআইপি মিলিয়ে মাত্র ৯৫০ জন দর্শকেরই সুযোগ মিলেছে স্টেডিয়ামে বসে উদ্বোধনী অনুষ্ঠান দেখার।  এবারের আসরে ৫০টি ডিসিপ্লিনে লড়ছেন ২০৬টি দেশের প্রায় সাড়ে ১১ হাজার ক্রীড়াবিদ। ৩৩৯টি স্বর্ণ পদকের জন্য লড়ছেন প্রতিযোগীরা।