বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা’র ৯১ তম জন্মবর্ষিকী আজ

  |  Sunday, August 8th, 2021 |  2:57 pm
বঙ্গমাতা শেখ

বৃষ্টিভেজা সকালে বনানী কবরস্থানে ফুলেল শ্রদ্ধা জানিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবকে স্মরণ করেছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

রোববার সকাল থেকে  ফজিলাতুননেছা মুজিবের ৯১ তম জন্মবর্ষিকী উপলক্ষে দলটির নেতা-কর্মীরা বনানী ২৭ নম্বর রোডে ভিড় জমান। সেখানে একে একে শ্রদ্ধা জানান দল ও বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অন্য অঙ্গসংগঠনগুলো একে একে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় চারপাশ জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, শুভ শুভ শুভ দিন, বঙ্গমাতার জন্মদিন, বলে স্লোগানে মুখরিত ছিল।

এদিন সকালে কবরস্থানের বাইরে আয়োজন করা হয় দোয়া ও মিলাদ মাহফিল।

এর আগে বনানী কবরস্থানে তার সমাধিতে প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষে ও পরে আওয়ামী লীগের পক্ষে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের বলেন, ‘পর্দার অন্তরাল থেকে সংকটে, সংগ্রামে বঙ্গবন্ধুকে প্রেরণা, শক্তি ও সাহস দিয়েছেন বেগম মুজিব। ২০ শতকের অন্যতম সেরা বাঙালি নারী বেগম মুজিব।’

বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা ১৯৩০ সালের ৮ আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার ডাকনাম ছিল রেণু।

বাবার নাম শেখ জহুরুল হক ও মায়ের নাম হোসনে আরা বেগম। এক ভাই, দুই বোনের মধ্যে তিনি ছিলেন ছোট। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে জাতির পিতার হত্যাকারীদের হাতে নির্মমভাবে শাহাদাৎ বরণ করেন তিনি।