ধর্ষণ, নারী নির্যাতন ও নিপীড়নের প্রতিবাদে চট্টগ্রামে মানববন্ধন

Chattala24
  • 70
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    70
    Shares

সারা দেশে সংঘটিত ধর্ষণ ও আলোচিত নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে গণধর্ষণ ও নিপীড়নের ঘটনায় জড়িতদের বিচার ও দৃষ্টান্তমূলত শাস্তির দাবিতে আজ সোমবার (৫ই অক্টোবর) বিকেলে নগরের চেরাগীপাহাড় মোড়ে ‘সর্বস্তরের সচেতন নাগরিকবৃন্দ’ এর ব্যানারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার বিচার না হওয়ায় বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে। এ কারণে একের পর এক বর্বরোচিত ঘটনা ঘটে চলেছে। অবিলম্বে বিশেষ ট্রাইব্যুনালে ধর্ষক ও নিপীড়কদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা না গেলে এ অপরাধ প্রবণতা থামবে না। দেশের নারী সমাজকে সুরক্ষিত করতে হলে অবিলম্বে বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে। আজ বিকেলে নগরের চেরাগীপাহাড় মোড়ে ‘সর্বস্তরের সচেতন নাগরিকবৃন্দ’ এর ব্যানারে আয়োজিত সমাবেশে বক্তারা এসব কথা বলেন।
‘শুধু গ্রেফতার নয়, দ্রুত বিচার নিশ্চিত কর’ স্লোগানে আয়োজিত সমাবেশ থেকে ধর্ষকদের পৃষ্ঠপোষকদের চিহ্নিত করে তাদের বিচার ও সামাজিকভাবে বয়কট করার দাবি জানানো হয়।
কবি কামরুল হাসান বাদল বলেন, দেশে যে ধর্ষণের ঘটনা ঘটছে তাতে কেবল একজন মা বা একজন বোন ধর্ষিতা হচ্ছেন তা কিন্তু নয়। ধর্ষিত হচ্ছে একজন মানুষ, ধর্ষিত হচ্ছে এই সমাজ। শুধু সামাজিক ও নৈতিক অবক্ষয় বলে ছেড়ে দিলে হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও সক্রিয় হতে হবে। যে ঘটনা নিয়ে আলোচনা হবে সেটার ক্ষেত্রেই কেবল সরকার সক্রিয়তা দেখালে হবে না। দীর্ঘসূত্রতা পরিহার করে দ্রুত বিচার ও রায় কার্যকর করতে হবে। আবৃত্তিশিল্পী রাশেদ হাসান বলেন, বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে বিচার করতে না পারলে এ ঘৃণ্য প্রবণতা রুখে দেওয়া যাবে না। সাংস্কৃতিক চর্চার অনুপস্থিতি, নানা রকম রাজনৈতিক অপশক্তির পৃষ্ঠপোষকতা ধর্ষকদের বেপরোয়া করে তুলেছে। বিচার ও শাস্তিতে দৃষ্টান্ত স্থাপন করা গেলে নারী নিপীড়ন বন্ধ করা যাবে। সেজন্য আমাদের সবাইকে প্রতিবাদ অব্যাহত রাখতে হবে।

সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশ মহিলা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সিতারা শামীম, কবি আহমেদ মুনীর, সৌমেন ধর, চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রচার সম্পাদক মিন্টু চৌধুরী, নারী শ্রমিক নেত্রী বাপ্পী দেব বর্মণ, সাবেক ছাত্রনেতা নাজিম উদ্দিন, সাংবাদিক মহররম হোসাইন, লতিফা আনসারী রুনা, হিউম্যানিটি ফার্স্ট মুভমেন্টের মিলন দত্ত, আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী।

সাংবাদিক প্রীতম দাশের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন সাংবাদিক নেতা ইফতেখার উদ্দিন, ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাক মীর মোহাম্মদ ইমতিয়াজ, ছাত্র সংসদের এজিএস নোমান সাঈফ, ছাত্র ইউনিয়ন জেলার সভাপতি এনি সেন, যুব ইউনিয়ন সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার, ছাত্র ফ্রন্ট নেত্রী দীপা মজুমার, সাংবাদিক কমল দাশ, সংস্কৃতি কর্মী শাহরিয়ার পারভেজ, রুবেল দাশ প্রিন্স, সাংবাদিক আমিনুল ইসলাম মুন্না, অনুপম শীল, ছাত্রনেতা আল আমীন, হাবিবুজ্জামান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *