১০ টাকার ব্যাংক একাউন্টে ৫০ হাজার টাকার জামানতবিহীন ঋণ : সুদের হার ৪ শতাংশ

  |  রবিবার, অক্টোবর ১১, ২০২০ |  ৮:১১ পূর্বাহ্ণ

মাত্র ১০ টাকায় ব্যাংকের একাউন্ট খুলে সহজেই জামানতবিহীন সর্বোচ্চ ঋণ দেবে বাণিজ্যিক ব্যাংক৷ আর সেই ঋণের সুদের হারও মাত্র ৪ শতাংশ৷ বর্তমানে যেখানে ক্ষুদ্র ব্যবসায়ীরা ব্যাংকঋণ তো দূরের কথা চড়া সুদেও সমবায় থেকেও ঋণ পাচ্ছেনা। সেখানে দেশের ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণসুবিধার আওতায় আনার পরিকল্পনা করেছে বেসরকারি খাতের আইএফআইসি ব্যাংক। আইএফআইসি ব্যাংকের শাখা ও সব উপশাখায় এই সুবিধা মিলছে।

নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও প্রান্তিক বা ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ ব্যাংকের ৩ হাজার কোটি টাকা পুনঃ অর্থায়ন তহবিল থেকে এই সুবিধা দেবে ব্যাংকটি। করোনাভাইরাসের বিপর্যস্ত গ্রামীণ অর্থনীতি চাঙা করতে এই তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। এই তহবিল থেকে ঋণ নিয়ে ব্যাংকগুলো ক্ষুদ্রঋণ সংস্থাকে ঋণ দিচ্ছে ব্যাংকগুলো। তবে আইএফআইসি ব্যাংক নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে সারা দেশের অতিক্ষুদ্রদের কাছে পৌঁছানোর উদ্যোগ নিয়েছে।

ব্যাংক সূত্র জানায়, নতুন ধাঁচের এই ঋণ দিতে সহজ হিসাব চালু করেছে। এই হিসাব খোলা যাচ্ছে খুব সহজে। ছবি, জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ঘরে বসেই খোলা যাচ্ছে এই হিসাব। আবার শাখায় গিয়েও খোলা যাচ্ছে সহজ হিসাব। এ জন্য ১০ টাকা জমা দিতে হচ্ছে।
আবার ঋণ নিতে খুব বেশি নথিপত্রের প্রয়োজন হবে না। যেহেতু অতি ক্ষুদ্রদের হিসাবের নথিপত্র সেভাবে থাকে না, তাই প্রয়োজনও হবে না। ঋণ পেতে কোনো জামানতও দিতে হবে না। তবে প্রতি মাসে বা বছরে বিক্রি কেমন, তার তথ্য জমা দিতে হবে।

এদিকে সারা দেশের দোকানদারদের এই ঋণের আওতায় আনতে ইতিমধ্যে বাংলাদেশ দোকান মালিক সমিতির সঙ্গে চুক্তি করেছে ব্যাংকটি। এর আওতায় ইতিমধ্যে কুমিল্লা, খুলনা, নরসিংদীর মনোহরদী, শেরপুর ও রংপুরের দোকানদারদের হিসাব খোলা শুরু হয়েছে। শনিবার ঢাকার কারওয়ান বাজারের প্রায় ৫০০ ব্যবসায়ীর তথ্য সংগ্রহ করেছে দোকান মালিক সমিতি।