বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনা

48

বিশ্বকাপ বাছাইপর্বে ইকুয়েডরের সঙ্গে ১-০ গোলে জিতে শুভসূচনা করেছে আর্জেন্টিনা। পূর্ণ তিন পয়েন্ট পেয়ে বিশ্বকাপে যাওয়ার মিশন শুরু করলেও, মেসিদের খেলা মন ভরাতে পেরেছে সামান্যই। দুর্বল ইকুয়েডরের বিপক্ষে এত কষ্ট করে জিতলে অপেক্ষাকৃত শক্তিশালী দলের বিপক্ষে মেসিদের অবস্থা কী হবে, ভেবে কূল পাচ্ছেন না অনেকে।

শুধু খেলার ধরনই নয়। আর্জেন্টিনা-সমর্থকদের চিন্তায় ফেলছে বলিভিয়া-ম্যাচের ভেন্যুও। বলিভিয়ার রাজধানী লা পাজের এস্তাদিও এর্নান্দেস সাইলেসে গত ১৫ বছর ধরে বলিভিয়াকে হারাতে পারে না আর্জেন্টিনা। গত ম্যাচে ব্রাজিল বলিভিয়াকে ৫-০ গোলে হারালেও, আর্জেন্টিনার মাথায় ওসব নেই। কারণ সে ম্যাচটা ব্রাজিল খেলেছিল নিজেদের মাঠে। নিজেদের মাঠে বলিভিয়া ভূ-প্রকৃতিগত সুবিধা দারুণভাবেই নিতে জানে। ভূ-পৃষ্ঠ থেকে লা পাজের উচ্চতায় ৪ হাজার মিটার। অন্য দেশ থেকে গিয়ে সেখানে খেলা বেশ কঠিন। বলিভিয়া সব সময়ই আবহাওয়া ও মাঠের উচ্চতাকে কাজে লাগিয়ে প্রতিপক্ষকে চমকে দেয়। এ ম্যাচেও যে চমকে দেবে না, তার নিশ্চয়তা কোথায়? তাই বলিভিয়াকে হারাতে হলে আর্জেন্টিনাকে এমনিতেই দুর্দান্ত খেলতে হবে, ইকুয়েডর ম্যাচের চেয়েও ভালো।

ব্যাপারটা হয়তো চোখে পড়েছে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিরও। শোনা যাচ্ছে, ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনা যে একাদশ নিয়ে নেমেছিল, বলিভিয়ার বিপক্ষে সে একাদশ থাকছে না। আর্জেন্টিনার সংবাদমাধ্যম দিয়ারিও ওলে জানিয়েছে, গত ম্যাচে মিডফিল্ডে খেলা সেভিয়া তারকা মার্কোস আকুনিয়া থাকছেন না বলিভিয়ার বিপক্ষে। ইকুয়েডরের বিপক্ষে চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন তিনি। আকুনিয়ার জায়গায় জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনের মিডফিল্ডার ইজেকিয়েল প্যালাসিওস, বোকা জুনিয়র্সের এদুয়ার্দো সালভিও বা বোলোনিয়ার নিকোলাস দমিঙ্গেসকে খেলানো হতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

আকুনিয়াকে যে না-ও খেলানো হতে পারে, সে ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন আর্জেন্টিনার কোচ স্কালোনি, ‘দলে খুব বেশি পরিবর্তন হবে না। তাও আমরা অনুশীলন সেশন পর্যন্ত অপেক্ষা করব এটা নিশ্চিত হওয়ার জন্য যে কে কে থাকবে মূল একাদশে। আকুনিয়া ইকুয়েডরের বিপক্ষে চোট পেয়ে মাঠ ছেড়েছে, এরপর থেকে ও একাই অনুশীলন করছে, সতীর্থদের সঙ্গে নয়। আকুনিয়া যদি না খেলতে পারে, সে জায়গায় খেলানোর জন্য বেশ কয়েকজন খেলোয়াড় আছে আমাদের।’

ওদিকে আরেক সংবাদমাধ্যম মুন্দো আলবিসেলেস্তে জানিয়েছে, শুধু আকুনিয়াই নন, পরিবর্তন আসতে পারে আরেকটি জায়গাতেও। ইকুয়েডরের বিপক্ষে রাইটব্যাক হিসেবে খেলানো হয়েছিল রিভার প্লেটের গঞ্জালো মন্তিয়েলকে। তেমন ভালো খেলতে পারেননি। ফলে ওই জায়গায় ভিয়ারিয়ালের হুয়ান ফয়থকে খেলানো হতে পারে বলে জানা গেছে।

ওদিকে আর্জেন্টিনার আরেকটি নির্ভরযোগ্য সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে বলিভিয়ার সম্ভাব্য একাদশ সম্পর্কেও। তারা জানিয়েছে, বলিভিয়ার কোচ সেজার ফারিয়াস জানতেন, ব্রাজিলের মাঠে ব্রাজিলের কাছ থেকে পয়েন্ট নেওয়ার চেয়ে নিজেদের মাঠে আর্জেন্টিনার বিপক্ষে পয়েন্ট পাওয়া সহজ। যে কারণে ব্রাজিলের বিপক্ষে কয়েকজন মূল খেলোয়াড়কে না খেলিয়ে এই ম্যাচের জন্য বিশ্রামে রেখেছিলেন তিনি। ফলে ব্রাজিলের বিপক্ষে বলিভিয়ার যে এগারো জনকে দেখা গিয়েছিল, আর্জেন্টিনার বিপক্ষে তার অনেককেই হয়তো দেখা যাবে না। এই ম্যাচের মাধ্যমে বলিভিয়ার একাদশে ফিরতে পারেন বর্ষীয়ান স্ট্রাইকার মার্সেলো মোরেনো, নিজেদের মাঠে আর্জেন্টিনার বিপক্ষে নিয়মিত গোল করার রেকর্ড আছে যার।