চট্টগ্রাম বন্দরের প্রতারক চক্রের মূলহোতা গ্রেপ্তার

72

চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানি সংক্রান্ত কাজ নিয়ে প্রতারণার অভিযোগে এই চক্রের মূলহোতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

প্রতারক চক্রের মূলহোতা ফারুক বিন জামান ওরফে বাবরকে গ্রেপ্তার করেছে নগর গোয়েন্দা পুলিশ। আজ শনিবার (১৭ অক্টোবর) গাজীপুরের আশুলিয়ায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে আমদানি করা প্রায় দেড় কোটি টাকার গার্মেন্টস পণ্য উদ্ধার করা হয়।

নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (বন্দর) আবু বকর সিদ্দিক জানান, কখনও সে বাবর বা জামান কিংবা শওকত আকবর, কখনো বা ফারুক নামে বিভিন্ন ব্যাংকের এলসি জালিয়াতি ও প্রতারণা থেকে শুরু করে গার্মেন্টস পণ্য চুরি ও সন্ত্রাসী কার্যক্রম চালাতেন গ্রেপ্তারকৃত এই বাবর। আমদানি-রপ্তানি সংক্রান্ত কার্যক্রমের সাথে সম্পর্কিত ব্যাংকিং ও বিভিন্ন সরকারি কাগজপত্র নকল ও জালিয়াতি করে প্রতারণাপূর্বক বিপুল পরিমাণ আর্থিক সুবিধা ভোগ করে অনেক ব্যবসায়ীকে পথের ভিখারী বানিয়েছেন বহুরূপী এই প্রতারক।

তিনি বলেন, গত আগস্টে বাবরের বিরুদ্ধে বন্দর থানায় ঢাকার এআরকে এন্টারপ্রাইজের এমডি নাসির উদ্দিন সিকদারের দায়ের করা একটি মামলার তদন্তকালে আমদানি করা গার্মেন্ট পণ্যসামগ্রী খালাস করে প্রতারণাপূর্বক চুরি ও বিক্রি করে দেয়ার সম্পৃক্ততা পাওয়া যায়। এই মামলায় তাকে গ্রেপ্তার করে আদালতে প্রেরণ করা হয়েছে। তার বিরুদ্ধে  নগরীর বিভিন্ন থানায় এবং দেশের বেশকয়েকটি থানায় প্রায় অর্ধশতাধিক মামলা রয়েছে বলেও জানা যায়।