পায়েল হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ডাদেশ

119
payel

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইদুর রহমান পায়েল হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আজ রোববার ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মোহাম্মদ কামরুজ্জামান এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ড প্রাপ্ত তিন আসামি হলেন- হানিফ পরিবহনের চালক জামাল হোসেন, সুপারভাইজার জনি ও সহকারী ফয়সাল। রায় ঘোষণার আগে কারাগার থেকে ট্রাইব্যুনালে আসামিদের হাজির করা হয়।

এর আগে গত ৪ অক্টোবর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায়ের জন্য এ দিন ধার্য করেন।

prothomalo import media 2018 07 27 86d1fcaf26c1ad1f5487201c102aba45 5b5aaa5a69d0d
সাইদুর রহমান পায়েল

জামিনে থাকা মামলার তিন আসামিকে সেদিন আদালতে হাজির করা হয়। এরপর আদালত তাদের জামিন আবেদন বাতিল করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৮ সালের ২১ জুলাই রাতে দুই বন্ধু আকিবুর রহমান আদর ও মহিউদ্দিন শান্তর সঙ্গে হানিফ পরিবহনের একটি বাসে চট্টগ্রাম থেকে ঢাকার পথে রওনা হওয়ার পর নিখোঁজ হন পায়েল। ২৩ জুলাই মুন্সীগঞ্জের ভাটেরচর সেতুর নিচের খাল থেকে তার লাশ উদ্ধার করে গজারিয়া থানা পুলিশ।

এ ঘটনায় হানিফ পরিবহনের বাসের সুপারভাইজার জনিকে ঢাকার মতিঝিল এবং চালক জামাল হোসেন ও তার সহকারী ফয়সাল হোসেনকে আরামবাগ থেকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে জামাল হোসেন ও ফয়সাল হোসেন দুই ভাই। এ ঘটনায় ২৪ জুলাই পায়েলের মামা গোলাম সরোয়ার্দী বিপ্লব বাদী হয়ে চালক, সহকারী ও সুপারভাইজারকে আসামি করে হত্যা মামলা করেন। এ ঘটনায় ২৫ জুলাই আটক করা বাসের সুপারভাইজার জনি (৩৮) ও চালক জামাল হোসেন (৩৫) আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

 

বাদীপক্ষের আইনজীবী ব্যারিস্টার খালিদ আদনান জানান, রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, সড়ক দুর্ঘটনা অনেকটা হত্যার পর্যায়ে চলে গেছে।

রায়ে আদালত আরো কয়েকটি পর্যবেক্ষণ দিয়েছে, যার মধ্যে রয়েছে:
• বাস ছাড়ার পূর্বে চালক ও সহকারী সুপারভাইজার মাদকাসক্ত কিনা, তা পরীক্ষা করতে হবে।
• মহাসড়কে প্রতি তিন কিলোমিটার পর পর বাথরুমের ব্যবস্থা করতে হবে সরকারকে।
• বাসের সুপারভাইজার, হেলপার যেন যাত্রীদের সঙ্গে খারাপ আচরণ না করেন, সেটা পর্যবেক্ষণ করতে হবে।
• সেই সঙ্গে মহাসড়কে বাসের গতি পর্যবেক্ষণ করার জন্য সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।