স্বাস্থ্যবিধি মেনে আটকে থাকা পরীক্ষা নেবে চবি

110

চবি প্রতিনিধি।। করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আটকে আছে সব ধরনের পরীক্ষা। আটকে থাকা বিভিন্ন বিভাগের অসমাপ্ত পরীক্ষা ও ঘোষিত পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে শিগগির নেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ।

আজ রবিবার (১৫ নভেম্বর) দুপুরে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান। তবে পরীক্ষা চলাকালীন সময়ে আবাসিক হলগুলো বন্ধ থাকবে বলে তিনি জানিয়েছেন।

জানা গেছে, করোনাভাইরাসের কারণে যে সকল বিভাগের পরীক্ষা আটকে আছে সে সকল বিভাগের চেয়ারম্যান শিক্ষার্থীদের সাথে আলোচনা করে পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। আর যে সকল বিভাগের পরীক্ষা গ্রহণের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছিল কিন্তু করোনা মহামারীর কারণে কোন পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি সে সকল বিভাগের পরীক্ষা ক্রমান্বয়ে গ্রহণ করা হবে। অর্থাৎ প্রথমে অসমাপ্ত পরীক্ষা গ্রহণ করা হবে, তারপর যাদের একটিও পরীক্ষা অনুষ্ঠিত হয়নি কিন্তু সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছিল তাদের পরীক্ষা গ্রহণ করা হবে।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, স্বাস্থ্যবিধি মেনে করোনার কারণে আটকে থাকা পরীক্ষা নেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে একটি কমিটি গঠন করতে উপাচার্যকে ক্ষমতা দেওয়া হয়েছে। এসময় আবাসিক হলগুলো বন্ধ থাকবে। বিভাগীয় সভাপতিরা শিক্ষার্থীদের সাথে আলোচনা করে সুবিধামতো সময়ে পরীক্ষার রুটিন দিবেন।

প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার বিষয়ে তিনি বলেন, ভর্তি পরীক্ষা সশরীরেই হবে। এ বিষয়ে সবাই একমত হয়েছেন। আমরা ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করবো। এইচএসসির রেজাল্ট দিলে পরবর্তী সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ভর্তি কমিটি।