কর্ণফুলিতে ম্যাজিস্ট্রেটের অভিযানঃ দুই মেট্রিকটন জাটকা জব্দ

115

চট্টগ্রাম প্রতিনিধি।। চট্টগ্রাম নগরীর সদরঘাট এলাকার কর্ণফুলি নদীর পাড়ে বিশেষ অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ১১ টা থেকে বেলা ৩ টা পর্যন্ত চলে এই অভিযান। এতে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

অভিযানে দেখা যায় ‘টি আর ডিজনী’ নামক জাহাজে প্রচুর পরিমাণে জাটকা আহরিত অবস্থায় রাখা হয়। যা আহরণ, বিপনন, বাজারজাতকরণ ও সরকারি নির্দেশনা অনুযায়ী নিষিদ্ধ।

পরে জাহাজটিতে তল্লাশী চালিয়ে প্রায় দুই মেট্রিক টন জাটকা জব্দ করা হয়। এসময় মেহেদী হাসান সবুজ (২৫) ও কামাল হোসেন (৪২) নামে দুজন ব্যবসায়িকে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা অর্থদন্ড দেন ভ্রাম্যমান আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, সরকারী নির্দেশনা অনুযায়ী নভেম্বর থেকে জুন পর্যন্ত জাটকা আহরন, বিপনন ও বাজারজাতকরণ নিষিদ্ধ। যার ফলে যারা জাটকা আহরণ করে ইলিশের স্বাভাবিক সাইজে পরিণত হতে বাধাগ্রস্থ করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, যেখানে ইলিশ মাছ ধরার সুযোগ রয়েছে সেক্ষেত্রে কেন অসাধুরা ইলিশ ধ্বংসে জাটকা নিধন করবে। ক্ষুদ্রতর স্বার্থ হাসিল করার জন্যে বৃহত্তর স্বার্থ নষ্ট করছে তারা। যার ফলে এ ধরনের কাজে যারা জড়িত থাকবে তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।