তথ্য ও প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার পথে বাংলাদেশ : জয়

  |  শুক্রবার, ডিসেম্বর ১১, ২০২০ |  ৩:৩৯ অপরাহ্ণ
জয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। শুধু প্রযুক্তির ব্যবহার নয়, এর উৎপাদনেও বাংলাদেশ এগিয়ে থাকবে। আমরা ভবিষ্যৎ প্রযুক্তি খাতে বিশ্বে নেতৃত্ব দিতে চাই।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাতে ডিজিটাল ওয়ার্ল্ড উপলক্ষে আয়োজিত ‘এম্ব্রাসিং ডিজিটাল টেকনোলজিস ইন দ্য নিউ নরমাল’ শীর্ষক মিনিস্ট্রিয়াল কনফারেন্সে মূল বক্তা ও প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন

অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে ওয়াশিংটন ডিসি থেকে অনলাইনে যোগ দেন সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, তার বিশ্বাস, আসছে চতুর্থ শিল্প বিপ্লবের পথে বাংলাদেশ আগামীর নেতা হতে চলেছে। এটা কোনো স্বপ্ন নয়, এটা সম্ভব। কারণ, বাংলাদেশের সেই সক্ষমতা আছে। কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিকসসহ তথ্যপ্রযুক্তির আধুনিক শাখাগুলোয় কাজ হচ্ছে। এই সম্ভবনাময় তরুণ প্রজন্মের মধ্য থেকেই কেউ না কেউ বেরিয়ে আসবে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা জানান, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেইন, আইওটি, ন্যানো টেকনোলজি, বায়োটেকনোলজি, রোবটিকস, মাইক্রোপ্রসেসর ডিজাইন, সফটওয়্যার ডিজাইনের মতো ক্ষেত্রগুলোয় নজর রাখছে বাংলাদেশ।

তিনি বলেন, শুধু অন্যের প্রযুক্তি গ্রহণ করা নয়, আমরা এখন প্রযুক্তির পরবর্তী প্রজন্মের নেতা হতে চাই। পরবর্তী প্রজন্মের প্রযুক্তির উৎকর্ষ সাধন করতে চাই।

জয় বলেন, করোনা মহামারিকালে যে নিউ নরমাল পরিস্থিতি চলছে, তাতে প্রযুক্তি মূল ভূমিকা রাখছে। বিশ্বের প্রায় সব দেশই অর্থনৈতিক নানা কর্মকাণ্ড বন্ধ করে রেখেছে। ২০২০ সাল আমাদের একেবারে অপ্রস্তুত করে দিয়েছে। এখানেই কিন্তু ডিজিটাইজেশন তার ভূমিকা দেখিয়েছে।

এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশ অনলাইন নিরাপত্তা ও ডেটা নিরাপত্তার দিকে নজর রাখবে বলে জানান জয়।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি খাতের ও মন্ত্রী ও আমলা বক্তব্য দেন