সংগৃহীত ভ্যাকসিনের কার্যকারিতা নিশ্চিতে ১২ সদস্যের কমিটি গঠন

29

চট্টলা২৪ ডেস্ক।।

করোনা ভ্যাকসিনের মান নিয়ন্ত্রণ, নিরাপত্তা এবং কার্যকারিতা নিশ্চিত করার লক্ষ্যে ১২ সদস্য বিশিষ্ট ‘ভ্যাকসিনের মান নিশ্চিতকরণ বিষয়ক কমিটি গঠন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ।

সোমবার (১৪ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ওষুধ প্রশাসন-১ এর সহকারী সচিব মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ১২ সদস্যের কমিটি গঠনের ব্যাপারে জানানো হয়েছে।

ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাহবুবুর রহমানকে সভাপতি এবং একই অধিদফতরের উপ-পরিচালক মোহাম্মদ সালাহ উদ্দিনকে কমিটির সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- আইসিডিডিআরবির ভ্যাকসিন ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক মাহমুদুর রহমান, আইইডিসিআর পরিচালক অধ্যাপক ড. তাহমিনা শিরিন, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) প্রতিনিধি, স্বাস্থ্য অধিদফতরের ইপিআই লাইন ডিরেক্টর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান, বিএসএমএমইউ ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাইদুর রহমান, ঢাকা শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক সমীর কুমার সাহা, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ওষুধ প্রশাসন অনুবিভাগের উপসচিব এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি অফিস ঢাকার বিশেষজ্ঞ প্রতিনিধি।

এছাড়া কমিটি প্রয়োজনে এক বা একাধিক বিশেষজ্ঞ সদস্য কো-অপ্ট করতে পারবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রথম পর্যায়ে সরকার তিন কোটি ডোজ ভ্যাকসিন কিনবে। আগামী মাস নাগাদ ভ্যাকসিন ক্রয় করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।