ডা. বিদ্যুৎ বড়ুয়াকে রোটারি ক্লাব অব চিটাগং হিলটাউনের সম্মাননা

  |  রবিবার, ডিসেম্বর ২৭, ২০২০ |  ৪:৫২ অপরাহ্ণ

চট্টগ্রাম প্রতিনিধি

করোনার ক্রান্তিকালে মানবসেবায় বিশেষ অবদানের জন্য চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যোক্তা ও নির্বাহী জনস্বাস্থ্য বিশেষজ্ঞ রোটারিয়ান ডা. বিদ্যুৎ বড়ুয়াকে সম্মাননা প্রদান করেছে রোটারী ক্লাব অব চিটাগং হিলটাউন।

শনিবার (২৬ ডিসেম্বর) চট্টগ্রামের পেনিনসুলা হোটেলের ডালিয়া হলে ডা. বিদ্যুৎ বড়ুয়ার হাতে ‘সম্মাননা’ তুলে দেন সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি ও রোটারী ৩২৮২ ডিস্ট্রিক্ট গভর্নর ড. বেলাল উদ্দিন আহমেদ।

ডা. বিদ্যুৎ বড়ুয়া মার্চ-এপ্রিল মাসে যখন করোনার ভয়াবহতা সবাইকে গ্রাস করে ফেলছিল তখন চট্টগ্রামের সাধারণ মানুষদের সাহায্যার্থে চট্টগ্রামে দেশের প্রথম করোনার ফিল্ড হাসপাতাল তৈরি করেন। নাভানা গ্রুপের দেয়া জায়গায় প্রতিষ্ঠিত এই হাসপাতালের নাম দেয়া হয় ‘চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল’।

দেশের সাধারণ মানুষের কাছ থেকে একশ টাকা/বিশ টাকা সহ যেকোনো পরিমাণের সহযোগীতা নিয়ে মাত্র ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল গড়ে সংবাদের শিরোনা হয়েছিলেন তিনি। করোনার ক্রান্তিলগ্নে এই হাসপাতাল ১৬৫০ জনের বেশি রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে।

ডা. বিদ্যুৎ বড়ুয়া – রোটারি ক্লাব ও চিটাগং প্রাইম এর প্রেসিডেন্ট এবং অক্সফাম বাংলাদেশের কনসালট্যান্ট হিসেবে কাজ করছেন। তিনি সুইডেন এর বিখ্যাত কারোলিন্সকা মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে জনস্বাস্থ্য বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন।

দীর্ঘদিন প্রবাসে জনস্বাস্থ্য বিষয়ে কাজ করা ডা. বিদ্যুৎ বড়ুয়া করোনার দ্বিতীয় ধাপে মানুষের বাসায় গিয়ে চিকিৎসা দেওয়ার জন্য চিকিৎসক ও নার্সদের সমন্বয়ে ‘হোম হসপিটাল’ প্রজেক্ট চালু করেছেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটির সদস্য।