সাকিব আল হাসান: আইসিসি দশক সেরা ওয়ানডে ক্রিকেট দলে

60

স্পোর্টস ডেস্ক।।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বিগত দশকের সেরা একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার ও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

রবিবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ সময় দুপুর ৩টার কিছুক্ষণ পর আইসিসি বিগত দশকের সেরা ওয়ানডে একাদশ প্রকাশ করে। একাদশে সাকিবই একমাত্র বাংলাদেশি। এছাড়া এশিয়া থেকে তিনি ছাড়া আছেন আরও ৪ জন ক্রিকেটার। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী পাকিস্তানের কোনো ক্রিকেটার নেই একাদশে।

২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে ক্রিকেটারদের পারফরম্যান্স বিবেচনা করে এই একাদশ সাজিয়েছে আইসিসি। একাদশে অধিনায়কের মর্যাদা পেয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ২০১১ সালে ভারতকে বিশ্বকাপ জেতানো এই ক্রিকেটার উইকেটরক্ষক ব্যাটসম্যানের ভূমিকায়ও রয়েছেন।

ভারত থেকে আরও আছেন ওপেনার রোহিত শর্মা ও ওয়ান ডাউনে বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। রোহিতের সাথে ওপেনারের ভূমিকায় অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। ওয়ার্নারের স্বদেশী মিচেল স্টার্কও আছেন একাদশটিতে। ব্যাটিং অর্ডারে সাকিবের অবস্থান পঞ্চম, তার আগে আছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ধোনি আছেন ছয় নম্বরে।

সময়ের অন্যতম আরেক সেরা অলরাউন্ডার বেন স্টোকস ব্যাটিং অর্ডারের সপ্তম স্থানে আছেন। স্টার্কের পাশাপাশি পেসার হিসেবে আছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। স্পিনার হিসেবে আছেন ডি ভিলিয়ার্সের সতীর্থ ইমরান তাহির।

একনজরে আইসিসির বাছাইকৃত দশক সেরা ওয়ানডে দল-

রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির ও লাসিথ মালিঙ্গা।