খাগড়াছড়িতে প্রার্থীদের ভোটযুদ্ধ নির্বাচনী পরিবেশকে করে তুলেছে উৎসবমুখর

92

বিপ্লব তালুকদার, খাগড়াছড়ি।।

খাগড়াছড়িতে পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে দেশের দুই বড় রাজনৈতিক দল আওয়ামী লীগের নৌকা ও বিএনপির ধানের শীষের সাথে আওয়ামী লীগের এক বিদ্রোহীর ভোটযুদ্ধ নির্বাচনী পরিবেশকে করে তুলেছে উৎসবমুখর।

কড়া নাড়ছে নির্বাচন । হাতে সময় নেই। আসি আসি করছে ভোটের মাহেন্দ্রক্ষণ ১৬ জানুয়ারি। মাঘের ঠিক শুরুতেই কনকনে শীতের সকালে ভোটকেন্দ্রে দেখা মিলবে ভোটারের দীর্ঘসারি লাইন।

খাগড়াছড়ি পৌরসভার মেয়র পদে প্রার্থী এবং সংরক্ষিত নারী কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর প্রার্থীরা মনোনয়ন জমা দেয়ার পর থেকেই আনুষ্ঠানিকভাবে ভোটারের দুয়ারে দুয়ারে পা রাখতে শুরু করেছেন।

গত ডিসেম্বরে প্রতীক বরাদ্দের পর ভোটের পালে জোরেশোরে হাওয়া লেগেছে খাগড়াছড়ি পৌরসভাজুড়ে। প্রতীক পেয়ে হিমেল হাওয়ায় নৌকা, ধানের শীষ ও মোবাইল ফোন, টেবিল ল্যাম্প, ডালিম ,জবা ফুল, চশমা মার্কা নিয়ে মেতে উঠেছেন ৩ মেয়র প্রার্থীর কর্মী-সমর্থকরা। এ ছাড়া অন্যান্য কাউন্সিলর প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরাও উল্লসিত হয়ে ওঠেন। প্রতীক বরাদ্দের পর শুরু হয় আনুষ্ঠানিক প্রচারণা। প্রচারণা শুরুর পর থেকে নির্বাচনী আমেজ সৃষ্টি হয় খাগড়াছড়ি শহরের সর্বত্র।

এদিকে পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে দেশের দুই বড় রাজনৈতিক দল আওয়ামী লীগের নৌকা ও বিএনপির ধানের শীষের সাথে আওয়ামী লীগের এক বিদ্রোহীর ভোটযুদ্ধ নির্বাচনী পরিবেশকে করে তুলেছে উৎসবমুখর। মেয়র আর কাউন্সিলর প্রার্থীর কর্মী-সমর্থকদের শ্লোগানে শ্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে গোটা খাগড়াছড়ি শহর।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা দলীয় ও বিদ্রোহীর ভোটযুদ্ধ সহ মেয়র প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকেরা নির্বাচনী প্রচার-প্রচারণায় প্রতিদিন ভোর থেকে রাত পর্যন্ত গণসংযোগ, উঠোন বৈঠক, জনসভা ও পথসভা করে ব্যস্ত সময় পার করছেন। এ ছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর এবং সাধারণ কাউন্সিলরসহ প্রার্থী ও তাদের সমর্থকরাও বিভিন্ন পাড়া-মহল্লায় ঘুরে নির্বাচনী প্রচার-প্রচারণা চালাচ্ছেন।

পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের নির্মলেন্দু চৌধুরী (নৌকা), বিএনপির মো.খলিল (ধানের শীষ), বিদ্রোহী প্রার্থী মো.রফিকুল আলম ও কাউন্সিলর প্রার্থী টেবিল ল্যাম্প), সজল দাশ (ডালিম), পরিমল দেবনাথ (জবা ফুল ), আনুচিং মারমা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন হওয়ায় উজ্জিবিত দলীয় নেতা-কর্মীরা ব্যস্ত রয়েছেন প্রচারণায়। প্রার্থী ও তাদের সমর্থক কর্মীরা কাক ডাকা ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন। প্রার্থীদের পোস্টারে ছেয়ে গেছে খাগড়াছড়ি পৌর এলাকার অলিগলি। দুপুরের পর মাইকে প্রার্থীদের পক্ষে ভোট চেয়ে চলছে জোর প্রচারণা।

খাগড়াছড়ি পৌরসভায় মোট ভোটার ৩৭ হাজার ৮৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২০ হাজার ৩৫১ জন ও নারী ভোটার ১৬ হাজার ৭শ ৩৬জন। খাগড়াছড়ি পৌরসভায় ভোট কেন্দ্র ১৮্টি আর বুথ ১০৯টি।