চট্টগ্রাম বাংলাদেশের লাইফ লাইনঃ ডিসি

49

ঢাকা রাজধানী হলেও গুরুত্বের দিক থেকে চট্টগ্রাম বাংলাদেশের লাইফ লাইন বলে মন্তব্য করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

চট্টগ্রামের মানুষকে নিরাপদ রাখা, এ অঞ্চলে মাদক ও সন্ত্রাস নির্মূল এবয় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১২ জানুয়ারি) চট্টগ্রাম সার্কিট হাউজে আয়োজিত জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সভাপতির বক্তব্যে ডিসি মোহাম্মদ মমিনুর রহমান এসব কথা বলেন।

মোহাম্মদ মমিনুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর দৃঢ় ও নিরলস প্রচেষ্টায় আমরা কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। করোনা টিকা না আসা পর্যন্ত মাস্ককে টিকা হিসেবে ব্যবহার করতে হবে।

সভায় মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিতে সিভিল সার্জনকে ভূমিকা রাখার আহ্বান জানান চট্টগ্রামের নতুন জেলা প্রশাসক।

দায়িত্ব পালনে সবার সহায়তা চেয়ে মমিনুর রহমান বলেন, অবৈধভাবে পাহাড় কাটা, বালু উত্তোলন, অবৈধ গ্যাস সিলিন্ডার ব্যবসা রোধ ও ছাড়পত্রবিহীন ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এজন্য প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধিদের আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

‘সরষের মধ্যে ভূত থাকলে কোনো সমস্যার সমাধান হবে না। কোনো ঘটনা ঘটে যাওয়ার আগেই যদি ডিসি বা এসপি জানতে পারেন- তাহলে কার্যকরী ব্যবস্থা নেয়া সম্ভব। এ বিষয়ে সবার সহযোগিতা চাই। ’ যোগ করেন ডিসি।

তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী গৃহহীনদের বিনা পয়সায় একসাথে ৫৫ হাজার ঘর করে দিয়েছেন। পৃথিবীর ইতিহাসে এটি নজির। প্রধানমন্ত্রীর হাতকে আরও শক্তিশালী করতে সবাই মিলে একটি শক্ত প্ল্যাটফর্মে কাজ করতে হবে।

সভায় পুলিশ সুপার এস এম রশিদুল হক বলেন, চট্টগ্রামের আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ বাহিনী কাজ করে যাচ্ছে। জেলা পুলিশের অভিযানে গত বছর ১৪ লাখ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। গত তিন মাসে ৩ লাখ ইয়াবা উদ্ধার করেছে পুলিশ।

তিনি বলেন, কিছু কিছু ধর্ষণের ঘটনা আছে যেগুলোর অধিকাংশই প্রেমিক-প্রেমিকা দ্বারা সংঘটিত। সামাজিক সচেতনতা ছাড়া ধর্ষণরোধ সম্ভব নয়। বোয়ালখালীতে গরু চুরি রোধসহ অন্যান্য থানায় চুরি-ডাকাতি-ছিনতাই রোধ, অস্ত্র ও মাদক উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, জানুয়ারি মাসের ২১ থেকে ২৫ তারিখের মধ্যে প্রথম ধাপে ৫০ লাখ করোনার ভ্যাকসিন দেশে আসবে। ২৬ জানুয়ারি থেকে রেজিস্ট্রেশন শুরু হবে। যারা সম্মুখ সারিতে আছেন তাদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেয়ার নির্দেশনা রয়েছে।

তিনি বলেন, ধাপে ধাপে সবাই এ ভ্যাকসিনের আওতায় আসবে। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক ও ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত মাস্ককে ভ্যাকসিন হিসেবে ব্যবহার করতে হবে।

সভায় মাল্টিমিডয়ার মাধ্যমে ডিসেম্বর মাসের খাতওয়ারী অপরাধ চিত্র, সভার সিদ্ধান্ত ও অগ্রগতি তুলে ধরেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার।