আবারও বিসিবির ‘জার্সি বিভ্রাট’

  |  সোমবার, জানুয়ারি ১৮, ২০২১ |  ৯:১১ অপরাহ্ণ

আসন্ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজকে সামনে রেখে যে ডিজাইনের জার্সি গত রবিবার বিসিবি প্রকাশ করেছে, সেই জার্সি নিয়েও উঠেছে সমালোচনা।

মহান মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তীর বছরে এখন দাঁড়িয়ে বাংলাদেশ। সারা দেশে ব্যাপক উৎসবে পালিত হবে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। দেশব্যাপী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীও পালিত হচ্ছে।

সে কারণে সুবর্ণ জয়ন্তী ও মুজিব জন্মশতবার্ষিকী বিশেষ ভাবে উদযাপনে ক্রিকেটের প্রতিটি আসর বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। দু’টি মাইলস্টোনকে স্মরনীয় করে রাখতে ক্রিকেট দলের বিশেষ জার্সিতে থাকছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ছাপ। জাতীয় স্মৃতিসৌধ, জাতীয় পতাকা, দেশের মানচিত্র এবং মুক্তিযোদ্ধাদের উল্লাসের চিত্র ফুটিয়ে তুলে নতুন জার্সি তৈরি করা হয়েছে।

তবে গত রবিবার হোয়াটসঅ্যাপে এই জার্সি এসেছে ২ রকম। রাত ৭ টা ৫৫ মিনিটে যে জার্সিটি হোয়াটসঅ্যাপে দেয়া হয়েছে, সেখানে স্পন্সর বেক্সিমকোর নাম থাকলেও ছিল না বাংলাদেশ লেখা। তা নিয়ে শুরু হয়ে গিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা।

পরবর্তীতে বেক্সিমকোর নিচে বাংলাদেশ লেখা জার্সির ছবি রাত ৯টা ৫৮ মিনিটে হোয়াটসঅ্যাপে দিয়ে সমাালোচকদের থামিয়ে দিয়েছে।

তবে জার্সিতে টিম স্পন্সর বেক্সিমকোর বড় করে লেখা থাকায় থেকে গেছে প্রশ্ন। হোয়াটসঅ্যাপে প্রথম যে জার্সিটি দেয়া হয়েছিল, তা ভুলবশত হয়ে গেছে বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

তিনি বলেন, ‘ওইটা দেয়া হয়েছিলো হয়তো ভুলবশত হয়ে গিয়েছে। দুইটা জার্সি, ডিজাইনের জন্য একটা রাখা ছিলো। বাংলাদেশ তো অবশ্যই থাকতেই হবে। আইসিসির একটা প্রটোকল কোড দেয়া আছে । ক্লথিংয়ের ওপরে কত বড় হবে সব কিছু কিন্তু দেয়া আছে। আমরা এর বাইরেও কিন্তু দিতে পারবো না। বাংলাদেশ লেখাটা ছোট কি বড় হয়েছে তা অবশ্যই আমরা দেখবো। যদি সত্যিই এমন কিছু হয়ে থাকে, তাহলে আমরা এটা ঠিক করে দিব।’

এর আগে ২০১৯ বিশ্বকাপ যাত্রার প্রাক্কালে যে জার্সি পরে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ফটো সেশন করেছে বাংলাদেশ দল,সমালোচনার মুখে সেই জার্সি বদল করতে হয়েছিলো বিসিবিকে।