চট্টগ্রামে প্রথম টিকা নেবেন শিক্ষা উপমন্ত্রী নওফেল

  |  শুক্রবার, ফেব্রুয়ারি ৫, ২০২১ |  ২:৪৯ অপরাহ্ণ
শিক্ষা উপমন্ত্রী নওফেল

চট্টগ্রামে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রমের শুরুতেই টিকা নিচ্ছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

তাঁর টিকা গ্রহণের মধ্য দিয়ে আগামী ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কেন্দ্রে টিকাদান কার্যক্রমের উদ্বোধন হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) করোনা ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ও চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মাননীয় শিক্ষা উপমন্ত্রী চট্টগ্রামে প্রথম টিকা নেবেন। এরপর পর্যায়ক্রমে আমরা দায়িত্বশীল কয়েকজন টিকা নেবো।

করোনার টিকা নিয়ে সাধারণ মানুষ এখনো দ্বিধান্বিত। জনপ্রতিনিধি ও দায়িত্বশীল কর্মকর্তাদের টিকা গ্রহণের ফলে এই দ্বিধা-সংশয় কাটবে বলে আমরা মনে করি। এতে করে সাধারণ মানুষও টিকা নিতে আগ্রহী হবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, টিকাদান প্রক্রিয়া ছয় ধাপে সম্পন্ন হবে। প্রথমে এনআইডি কার্ডের মাধ্যমে নিবন্ধন।

অনলাইন পোর্টাল থেকে টিকা কার্ড সংগ্রহ। এরপর টিকা দেওয়ার তারিখ ও তথ্য পাঠানো হবে। নির্দিষ্ট তারিখ ও সময়ে প্রথম ডোজ টিকা দেওয়া হবে এবং প্রথম ডোজ টিকা দেওয়ার দুই মাসের মধ্যে নির্দিষ্ট তারিখে পরবর্তী ডোজ দেওয়া হবে। দুই ডোজ নেওয়ার পর সুরক্ষা প্ল্যাটফর্ম থেকে ভ্যাকসিন সনদ দেওয়া হবে।

টিকা নেওয়ার জন্য নিবন্ধনের ব্যবস্থা করেছে সরকার। আর নিবন্ধনের জন্য সুরক্ষা প্ল্যাটফর্ম তৈরি করেছে আইসিটি বিভাগ।

শিক্ষা উপমন্ত্রীর টিকা গ্রহণের পরপর দায়িত্বশীল বেশ কয়েকজন কর্মকর্তা টিকা নেবেন বলে জানান ডা. সেলিম আকতার চৌধুরী। এই তালিকায় থাকছেন- চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক
ডা. হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী ও সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি প্রমুখ।