সেঞ্চুরিতে তামিমকে টপকে গেলেন মুমিনুল

  |  শনিবার, ফেব্রুয়ারি ৬, ২০২১ |  ৩:৪১ অপরাহ্ণ
মুমিনুল

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সঙ্গে মুমিনুল হকের ‘পরিণয়’ নতুন কিছু না। বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক এ মাঠের বাইশ গজে নামলেই আঠার মতো জমে যেতে অভ্যস্ত।

প্রথম ইনিংসেও ঠিক সেভাবে ব্যাট করেও বেশিক্ষণ টিকতে পারেননি। কিন্তু মাঠটির নাম জহুর আহমেদ চৌধুরী বলেই ভক্তরা হয়তো আশা ছাড়েননি—একটা সেঞ্চুরি! সেটা আজ বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে পেয়ে গেলেন মুমিনুল। এই মাঠে ১০ টেস্ট খেলে ৭টি সেঞ্চুরি হয়ে গেল মুমিনুলের।

একটি টেস্টের ব্যতিক্রম শেষে চেনা ধারার প্রত্যাবর্তন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মুমিনুল হকের ফিফটি ছোঁয়া মানেই সেঞ্চুরি! বাংলাদেশ অধিনায়ক উপহার দিলেন এই মাঠে তার সপ্তম সেঞ্চুরি।

চট্টগ্রাম টেস্ট আজ চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে এ সংস্করণে নিজের ১০ম সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশ অধিনায়ক। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি এখন মুমিনুলের। তামিম ইকবালকে (৯) টপকে গেলেন তিনি। তাঁর সেঞ্চুরি ও লিটনের দৃঢ়তায় ভর করে ভীষণ শক্ত অবস্থানে পৌঁছে গেছে বাংলাদেশ।আজ ৮ উইকেটে ২২৩ রান নিয়ে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ, চট্টগ্রামে প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের জন্য দিয়েছে ৩৯৫ রানের লক্ষ্য। কিন্তু এই লক্ষ্যই কি যথেষ্ট হবে ?

রেকর্ড বলছে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে চতুর্থ ইনিংসে এর চেয়ে বেশি রান তাড়া করে জেতেনি কোনো দল। তাড়া করে জয়ের পথে সবচেয়ে বেশি রানের রেকর্ড নিউজিল্যান্ডের, ২০০৮ সালের অক্টোবরে চতুর্থ ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৩১৭ রান করেছিলেন কিউইরা।