ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকু’র ৯ম মৃত্যুবার্ষিকী আজ

  |  সোমবার, ফেব্রুয়ারি ৮, ২০২১ |  ১২:১৮ পূর্বাহ্ণ

আজ ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকুর ৯ম মৃত্যু বার্ষিকী। নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের প্রথম সারির এই নেতা ২০১২ সালের এই দিনে ভোর ৪ টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর।

মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

২০১০ সালের নভেম্বরে টিংকুর মস্তিষ্কে টিউমার ধরা পড়লে তাকে যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরে নিয়ে চিকিৎসা দেয়া হয়। কিন্তু পরবর্তীতে তা ক্যান্সারে রূপ নেয়।

২০১২ সালের জানুয়ারিতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে ভর্তি করানো হয়েছিল রাজধানীর ল্যাবএইড হাসপাতালে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ঢাকা মেডিকেল কলেজের ছাত্র টিংকু ১৯৮৯-৯০ মেয়াদে জাতীয় ছাত্রলীগের (পরবর্তীতে বাংলাদেশ ছাত্রলীগের সাথে একীভূত হয়) সর্বশেষ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

FB IMG 1612721616094

স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের সময় ‘সর্বদলীয় ছাত্র ঐক্য’ গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি। পরে মহিউদ্দিন আহম্মেদ ও আব্দুর রাজ্জাকের নেতৃত্বাধীন বাকশাল আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হলে জাহাঙ্গীর সাত্তার টিংকুও আওয়ামী লীগে যোগ দেন।

কর্মজীবনে টিংকু ছিলেন একটি নির্মাণ সংস্থার চেয়ারম্যান। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গিয়েছিলেন তিনি। চট্টগ্রামের রাউজানে গ্রামের বাড়িতে তার কবর রয়েছে।

প্রতি বছর এই দিনে ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকু স্মৃতি সংসদের উদ্যোগে এই প্রয়াত ছাত্রনেতার মৃত্যুবার্ষিকী পালন করা হয়। মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিলসহ বিভিন্ন আয়োজনের ভেতর দিয়ে তাঁকে স্মরণ করা হয়।