আমাদের পা থাকবে মাটিতে, চোখ আকাশেঃ তুরস্কের এরদোয়ান

  |  বুধবার, ফেব্রুয়ারি ১০, ২০২১ |  ৮:৩৮ অপরাহ্ণ
চাঁদের দিকে কড়া নজর তুরস্কের

তুরস্ক চাঁদে রকেট পাঠাচ্ছে, জানালেন প্রেসিডেন্ট এর্দোয়ান। ২০২৩-এ তুরস্কের রকেট চাঁদে পাড়ি দেবে।

চাঁদে রকেট পাঠাবার কথা ঘোষণা করলেন এর্দোয়ান।

তুরস্কের মহাকাশ পরিকল্পনার কথা জানালেন এর্দোয়ান। আগামী ১০ বছরের জন্য বেশ কিছু পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তিনি। যার মধ্যে আছে, চাঁদে রকেট পাঠানো এবং মহাকাশ-বন্দর তৈরি করা।

এর্দোয়ান বলেছেন, ”২০২৩ সালের শেষের দিকে আন্তর্জাতিক সহযোগিতার ভিত্তিতে আমারা হাইব্রিড রকেট পাঠাব। ঈশ্বর চাইলে আমরা চাঁদে যাচ্ছি।”

তুরস্কের প্রজাতন্ত্র হওয়ার একশ বছর পূর্তিও হচ্ছে ওই সময়। এর্দোয়ান মহাকাশ-বন্দর গড়ে তুলতে চান। তিনি চান, তুরস্ক যেন রকেট প্রযুক্তির ক্ষেত্রে অগ্রণী দেশে পরিণত হয়। তিনি বলেছেন, ”আমি আশা করব, আমাদের প্রয়াস সফল হবে এবং মহাকাশ গবেষণায় এগিয়ে থাকা দেশের তালিকায় তুরস্কও ঠাঁই পাবে।”

২০১৮ সালে তুরস্কের মহাকাশ এজেন্সি তৈরি হয়। সে সময় আর্থিক অনটন চলছিল। তার মধ্যে এই এজেন্সির গঠন নিয়ে সমালোচনার মুখে পড়তে হয় এর্দোয়ানকে। কিন্তু এই প্রকল্পের সমর্থকদের দাবি ছিল, এর ফলে তুরস্কের মহাকাশ গবেষকরা উপকৃত হবেন এবং ব্রেন ড্রেন বন্ধ হবে।

মহাকাশ অভিযানে কত অর্থ খরচ হবে, তা এর্দোয়ান জানাননি। তবে তিনি স্পেসএক্সের প্রধান এলোন মাস্কের সঙ্গে কথা বলেছেন এবং তুরস্কের কোম্পানিগুলিকে মহাকাশ অভিযানে সাহায্য করার অনুরোধ জানিয়েছেন। স্পেস এক্সের সহযোগিতায় অ্যামেরিকা থেকে তুরস্কের উপগ্রহ টার্কস্যাট ৫এ মহাকাশে গেছে।

এর্দোয়ান বলেছেন, ”আমাদের পা থাকবে মাটিতে, চোখ আকাশে। আমাদের শিকড় থাকবে বিশ্বে, আমাদের ডালপালা থাকবে মহাকাশে।”