চুয়েটে গণিত বিভাগের আয়োজনে ‘ম্যাটল্যাব ও ল্যাটেক্স’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  |  বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২১ |  ৩:৫৪ অপরাহ্ণ
চুয়েট

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর গণিত বিভাগের আয়োজনে ‘ম্যাটল্যাব ও ল্যাটেক্স’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ ২৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার), ২০২১ খ্রি. সকালে বিশ্ববিদ্যালয়ের প্রি-ইঞ্জিনিয়ারিং ভবনের আইআইসিটি’র ভার্চুয়াল ক্লাসরুমে উক্ত কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয়। গণিত বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ আবু কাউসারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কর্মশালা আয়োজক কমিটির আহবায়ক ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. গোলাম হাফেজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো. কামরুল হাসান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “ম্যাটল্যাব এর মাধ্যমে একজন গবেষক বিভিন্ন গাণিতিক মডেলের নিউম্যারিক্যাল সমাধান করতে পারেন, যা সচরাচর গাণিতিক পদ্ধতির মাধ্যমে সম্ভব নয়। অন্যদিকে মানসম্মত জার্নালে প্রকাশনা এবং গাণিতিক সমীকরণগুলো সহজে লেখার জন্য ল্যাটেক্স সফটওয়্যার এর কোনো বিকল্প নেই।”

উল্লেখ্য, কর্মশালায় ম্যাটল্যাব বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন চুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ এবং ল্যাটেক্স বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আবু হাসনাত মোহাম্মদ আশফাক হাবীব।