আদালতের আদেশ প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়াতে ৬ জনকে আইনি নোটিশ

  |  সোমবার, মার্চ ১, ২০২১ |  ৪:৩৩ অপরাহ্ণ
আদালত

আদালতের আদেশ বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি ও রায়ের বিরুদ্ধে কর্মসূচী দেওয়ায় চট্টগ্রাম ইটভাটা মালিক সমিতির আহ্বায়ক ইসমাইল হোসেন সহ ৬ জনকে আইনি নোটিশ পাঠিয়েছেন মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

রবিবার ডাকযোগে পাটানো আইনি নোটিশ প্রাপ্তরা হলেন, চট্টগ্রাম জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক সেকান্দর মিয়া, লোহাগাড়া ইটভাটা মালিক সমিতির সভাপতি আবিদ হাসান মানু, সাধারণ সম্পাদক ছরওয়ার কোম্পানি, পশ্চিম সাতকানিয়া ইটভাটা মালিক সমিতির সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক হাসান লিটন।

নোটিশে ২৪ (চব্বিশ) ঘন্টার মধ্যে আদালতের আদেশের বিরুদ্ধে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা ও আদেশ পালনে প্রতিবন্ধকতা কেন করে তা জানাতে বলা হয়েছে। নতুবা তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে বলেও জানানো হয়।

এর আগে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও জরিমানার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রামে ইট বিক্রি বন্ধ ঘোষণা করে চট্টগ্রাম জেলা ইটভাটা মালিক সমিতি।

প্রসঙ্গত, গত ১৪ ডিসেম্বর সাতদিনের মধ্যে অবৈধ ইটভার বন্ধের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

এরপর গত ৩১ জানুয়ারি এ বিষয়ে শুনানি নিয়ে চট্টগ্রামের যে ৭১টি অবৈধ ইটভাটায় এর আগে জরিমানা করা হয়েছিল, সেগুলোসহ সব অবৈধ ইটভাটা বন্ধ করে ১৮ ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরকে প্রতিবেদন দিতে বলা হয়।